প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৫ আগস্ট, ২০২২

ফিনল্যান্ড-সুইডেনের ন্যাটোভুক্তি : মার্কিন সিনেটে অনুমোদন

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে ফিনল্যান্ড ও সুইডেনকে যুক্ত করে নেওয়ার প্রক্রিয়ায় অনুমোদন দিয়েছে মার্কিন সিনেট।

ইউক্রেনে রাশিয়ার হামলার প্রতিক্রিয়ায় এই দুই নর্ডিক দেশের ন্যাটো অন্তর্ভুক্তিকে ১৯৯০-এর পর পশ্চিমা সামরিক জোটটির সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্প্রসারণ বলা হচ্ছে। তাদের জোটভুক্তির সমর্থনে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের উচ্চকক্ষের ১০০ সদস্যের দুই-তৃতীয়াংশ অর্থ্যাৎ ৬৭ ভোট দরকার ছিল। কিন্তু বুধবার তার চেয়েও অনেক বেশি, ৯৫-১ ভোটে মার্কিন সেনেট সুইডেন-ফিনল্যান্ডের ন্যাটোভুক্তি সংক্রান্ত নথিতে অনুসমর্থন দেয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ফেব্রুয়ারির শেষ সপ্তাহ থেকে ইউক্রেনে চলা রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযানের’ পাল্টায় সুইডন ও ফিনল্যান্ড মার্কিন নেতৃত্বাধীন ন্যাটোতে যুক্ত হতে আবেদন করে। পশ্চিমা এ সামরিক জোটে যোগদানের ব্যাপারে মস্কো এরই মধ্যে দেশ দুটিকে সতর্কও করেছে।

ন্যাটোর এখনকার ৩০ সদস্য গত মাসে সুইডেন ও ফিনল্যান্ডের জোটভুক্তি সংক্রান্ত খসড়া দলিলে স্বাক্ষর করেছে; জোটের তাদের সদস্যপদ চূড়ান্ত হতে এখন প্রত্যেকটি ন্যাটো সদস্য দেশের পার্লামেন্টের অনুমোদন লাগবে।

চূড়ান্তভাবে জোটে যুক্ত হওয়ার আগ পর্যন্ত হেলসিংকি ও স্টকহোম নেটোর বিভিন্ন বৈঠকে অংশ নিতে পারবে এবং আগের তুলনায় বেশি গোয়েন্দা তথ্য পেলেও তাদের ক্ষেত্রে ন্যাটোর ‘ধারা ৫’ কার্যকর হবে না। ওই ধারা অনুযায়ী ন্যাটোর যে কোনো এক সদস্যের উপর আক্রমণ সবার উপর আক্রমণ হিসেবে বিবেচিত হয় এবং আক্রান্ত দেশের পাশে সদস্য অন্য সবাইকেও দাঁড়াতে হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close