প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৪ জুলাই, ২০২২

হিজবুল্লাহর ড্রোন ভূপাতিত করার দাবি ইসরায়েলের

ভূমধ্যসাগরের বিরোধপূর্ণ এলাকায় হিজবুল্লাহর ছোড়া তিনটি ড্রোন ভূপাতিত করা হয়েছে বলে দাবি করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ। গ্যাস উত্তোলন কেন্দ্র লক্ষ্য করে ওই হামলা চালানো হয়। খবর বিবিসির।

সামরিক কর্মকর্তারা বলছেন, ওই ড্রোনগুলো লেবানন থেকে ছোড়া হয়েছে। তবে লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই ইসরায়েলি যুদ্ধবিমান ড্রোনগুলো ভূপাতিত করেছে। এদিকে এক সংক্ষিপ্ত বিজ্ঞপ্তিতে ড্রোন ছোড়ার কথা নিশ্চিত করেছে হিজবুল্লাহ। সম্প্রতি কারিশ গ্যাসক্ষেত্রের মালিকানা নিয়ে ইসরায়েল ও লেবাননের মধ্যে চরম উত্তেজনা চলছে। দীর্ঘদিনের এই বিরোধের মীমাংসায় মধ্যস্থতা করছেন যুক্তরাষ্ট্রের জ্বালানি বিষয়ক দূত আমোস হোচস্টেইন। ইসরায়েল বলছে, জাতিসংঘ স্বীকৃত বিশেষ অর্থনৈতিক অঞ্চলে ওই গ্যাসক্ষেত্রের অবস্থান। তবে লেবাননও এর অংশবিশেষের মালিকানা দাবি করে আসছে।

হিজবুল্লাহ বলছে, পুনরুদ্ধারের অংশ হিসেবে গ্যাস উত্তোলন কেন্দ্রে হামলা চালিয়েছে তারা। এক বিবৃতিতে জানানো হয়েছে, অভিযান শেষ হয়েছে এবং সেখান থেকে বার্তা পাওয়া গেছে। গত সপ্তাহে ওই অঞ্চল থেকে গ্যাস উত্তোলনে ইসরায়েলকে বিরত থাকার বিষয়ে সতর্ক করেছিলেন হিজবুল্লাহর শীর্ষ নেতা হাসান নাসরাল্লাহ। ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী বেনি গানৎজ বলেন, নৌসীমা সংক্রান্ত চুক্তিতে পৌঁছাতে লেবাননকে বাধা দিচ্ছে হিজবুল্লাহ।

অথচ লেবাননের অর্থনীতি ও সমৃদ্ধির জন্য এই চুক্তি খুবই গুরুত্বপূর্ণ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close