প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৩ জুলাই, ২০২২

নূপুর শর্মার বিরুদ্ধে ‘লুক আউট’ নোটিস

মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে অপমানজনক মন্তব্যের ঘটনায় ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বহিষ্কৃত মুখপাত্র নূপুর শর্মার বিরুদ্ধে ‘লুক আউট’ নোটিস জারি করেছে কলকাতা পুলিশ। তাকে একাধিকবার তলব করার পরও হাজিরা না দেওয়ায় এ নোটিস জারি করা হলো। খবর এনডিটিভির।

মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে নূপুর শর্মার বিরুদ্ধে কলকাতার নারকেলডাঙা থানায় এফআইআর দায়ের করেন এক ব্যক্তি। এরই পরিপ্রেক্ষিতে গত ২০ জুন নূপুরকে হাজিরার জন্য সমন পাঠানো হয়। কিন্তু নিরাপত্তার কারণ দেখিয়ে চার সপ্তাহ সময় চান নূপুর শর্মা।

ই-মেইল পাঠিয়ে তিনি জানান, নিজের নিরাপত্তা নিয়ে চিন্তিত, চার সপ্তাহ সময় দেওয়া হোক। পরে আবারও সমন পাঠানো হয় তাকে। কিন্তু এবারও তিনি বিষয়টি এড়িয়ে যান। একইভাবে আমহার্স্ট স্ট্রিট থানাও তলব করে বহিষ্কৃত বিজেপি নেত্রীকে। সেই হাজিরাও দেননি তিনি।

যখন কোনো অভিযুক্ত ব্যক্তি নিরুদ্দেশ হয়ে যান এবং তার অনুপস্থিতিতে তদন্ত বা বিচার ব্যবস্থার কাজ ব্যাহত হতে পারে, সেই অভিযুক্ত দেশের সীমানার ভেতরে বা বাইরে আত্মগোপন করে থাকতে পারেন বলে মনে করা হয়। তখনই সরকারিভাবে জারি করা হয় লুক আউট নোটিস। ওই ব্যক্তি যেনও দেশ ছেড়ে যেতে না পারে তা নিশ্চিত করতে একটি এলওসি জারি করা হয়।

উল্লেখ্য, গত মে মাসের শুরুতে একটি টেলিভিশন বিতর্কে নূপুর শর্মার অপমানজনক মন্তব্য ভারত ও বেশ কয়েকটি উপসাগরীয় মুসলিম দেশে ক্ষোভের জন্ম দেয়। বেশ কয়েকটি আরব দেশ ভারতীয় কূটনীতিককে তলব করে কঠোর তিরস্কার জানায়। বিজেপির বহিষ্কৃত নারী মুখপাত্র নূপুর শর্মাকে দায়ী করেছে ভারতের সুপ্রিম কোর্ট। বিচারপতি সূর্য কান্ত ও বিচারপতি জে.বি. পারদিওয়ালার সুপ্রিম কোর্টের বেঞ্চ মৌখিক পর্যালোচনায় বলেছে, তার উচিত পুরো দেশের কাছে ক্ষমা চাওয়া।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close