প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০২ জুলাই, ২০২২

কার্বন নিঃসরণ কমাতে ক্ষমতা সীমিত বাইডেনের

গ্রিনহাউস গ্যাসের নির্গমন হ্রাস করতে কিছু ক্ষমতা হারিয়েছে যুক্তরাষ্ট্রের পরিবেশগত সুরক্ষা সংস্থা (ইপিএ)। মার্কিন সুপ্রিম কোর্টের এক ঐতিহাসিক রুলে এই ক্ষমতা হারালো বাইডেন প্রশাসন। এটি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ু পরিকল্পনার জন্য বড় আঘাত। খবর বিবিসির।

সুপ্রিম কোর্টের রুলিংকে ‘বিপর্যয়কর সিদ্ধান্ত’ হিসেবে উল্লেখ করেছেন বাইডেন। তবে তিনি বলেছেন, জলবায়ু সংকট মোকাবিলায় তার উদ্যোগকে খর্ব করতে পারবে না এই সিদ্ধান্ত।

ইপিএ-এর বিরুদ্ধে মামলাটি দায়ের করেছিল ওয়েস্ট ভার্জিনিয়া। মূলত রিপাবলিকান নেতৃত্বাধীন অঙ্গরাজ্য এবং দেশটির বৃহত্তম কয়লা কোম্পানির হয়ে ওয়েস্ট ভার্জিনিয়া মামলাটি দায়ের করে। তাদের দাবি ছিল, সবগুলো অঙ্গরাজ্যে নির্গমন কমানোর এখতিয়ার নেই ইপিএ’র।

এই ১৯টি অঙ্গরাজ্য নিজেদের বিদ্যুৎ খাত নিয়ে শঙ্কায় ছিল। তাদের আশঙ্কা ছিল কয়লা ব্যবহার বন্ধ করতে বাধ্য করা হবে। এতে গুরুতর আর্থিক ব্যয় হবে। বিচারকদের মধ্যে ৬ জন রক্ষণশীল ও জীবাশ্ম জ্বালানি কোম্পানির পক্ষে রায় দেন। বিপক্ষে ৩ অবস্থান নেন ৩ জন বিচারক। বিচারকদের রায়ে বলা হয়েছে, নির্গমন কমাতে এমন পদক্ষেপ নেওয়ার এখতিয়ার নেই সংস্থাটির। মিসৌরি অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল এরিক স্মিট এই রায়কে ‘বড় জয়’ হিসেবে উল্লেখ করেছেন।

সুপ্রিম কোর্ট অবশ্য ভবিষ্যতে এমন বিধিনিষেধ জারি থেকে ইপিএকে বাধা দেয়নি। কিন্তু বলেছে, কংগ্রেসকে এই বিষয়ে সংস্থাটিকে স্পষ্টভাবে ক্ষমতা দিতে হবে। আর কংগ্রেস এর আগে ইপিএ’র কার্বন নিয়ন্ত্রণ কর্মসূচি প্রত্যাখ্যান করেছে। সুপ্রিম কোর্টের এই রায়ে পরিবেশবাদী গোষ্ঠীগুলো গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close