প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ৩০ জুন, ২০২২

জাপানে ১৫০ বছরের মধ্যে ভয়াবহ দাবদাহ

প্রায় ১৫০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ দাবদাহে বিপর্যস্ত হয়ে পড়েছে জাপান। আর এই সময়ে কর্মকর্তারা বিদ্যুৎ সংকটের বিষয়ে সতর্ক করেছেন এবং সম্ভব হলে বিদ্যুৎ সাশ্রয়ের আহ্বান জানিয়েছেন।

তবে দাবদাহে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির ঘটনা বাড়তে থাকায় সরকার এখনো হিটস্ট্রোক এড়াতে এয়ার কন্ডিশনার ব্যবহারের পরামর্শ দিয়ে যাচ্ছে। আবহাওয়া কর্মকর্তারা সতর্ক করে বলেছেন, সামনের দিনগুলোতেও তীব্র গরম অব্যাহত থাকতে পারে।

জলবায়ু পরিবর্তনের কারণে এখন দাবদাহ বেশি ঘন ঘন, তীব্র এবং আরো বেশি দীর্ঘস্থায়ী হয়ে ওঠছে। শিল্প যুগ শুরুর সময় থেকে এখন বিশ্বের তাপমাত্রা এরই মধ্যে ১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। আর দুনিয়ার সরকারগুলো কার্বন নিঃসরণ কমানোর উদ্যোগ না নিলে তাপমাত্রা বৃদ্ধি অব্যাহত থাকবে।

গত বুধবার টানা পঞ্চম দিনের মতো জাপানের রাজধানী টোকিওর তাপমাত্রা ৩৫ ডিগ্রি ছাড়িয়ে যায়। এতে ১৮৭৫ সালের জুনে রেকর্ড রাখা শুরু হওয়ার পর থেকে সবচেয়ে ভয়াবহ দাবদাহের নতুন রেকর্ড তৈরি হয়েছে।

এ ছাড়া টোকিওর উত্তরপশ্চিমাঞ্চলীয় শহর ইসিসাকিতে ৪০ দশমিক ২ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এটা জুন মাসে জাপানে রেকর্ড হওয়া সবচেয়ে বেশি তাপমাত্রা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close