প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৯ জুন, ২০২২

ভূমিকম্পে স্বজনহারা আফগান শিশুর ছবি ভাইরাল

ভূমিকম্পে বিধ্বস্ত একটি বাড়ির সামনে দাঁড়িয়ে থাকা তিন বছরের এক আফগান শিশুর ছবি সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ব্যাপকহারে ছড়িয়ে পড়েছে। আফগানিস্তানের পাকতিয়া প্রদেশে ২২ জুন ওই ভয়াবহ ভূমিকম্পে এক হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন আরো কয়েক হাজার মানুষ।

আফগান সাংবাদিক সৈয়দ জিরমাল হাশেমির টুইটারে পোস্ট করা ওই শিশুর ছবিতে অনেকে প্রতিক্রিয়া জানিয়েছেন। সাহায্যের জন্য এগিয়ে এসেছেন অনেকে। টুইটারে পোস্ট হওয়া ওই কন্যাশিশুর ছবিতে প্রতিক্রিয়া জানিয়েছেন সাড়ে চার লাখের বেশি মানুষ। টুইটটি রিটুইট করেছেন ৮২ হাজারের বেশি ব্যবহারকারী।

সাংবাদিক হাশেমি ছবি পোস্ট করে লিখেছেন, ‘সম্ভবত শিশুটির পরিবারের আর কেউ বেঁচে নেই। ভূমিকম্পে তার পরিবারের সব সদস্যের মৃত্যু হয়েছে। স্থানীয় বাসিন্দারাও জানান, শিশুটির পরিবারের কাউকে জীবিত খুঁজে পাচ্ছেন না তারা। শিশুটিকে দেখে আমার মনে হয়েছে, তার বয়স সর্বোচ্চ তিন বছর হতে পারে।’

সহস্রাধিক মানুষের প্রাণ কেড়ে নেওয়া ৫ দশমিক ৯ মাত্রার ওই ভূমিকম্পে হাজার হাজার বাড়িঘর ভেঙেছে। ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের জন্য তহবিল সংগ্রহ করছেন হাশেমি। শুধু আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় পাকতিয়া প্রদেশই নয়, উৎপত্তিস্থল থেকে ৫০০ কিলোমিটার এলাকাজুড়ে ভারত ও পাকিস্তান পর্যন্ত ভূকম্পন অনুভূত হয়েছিল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close