প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৯ জুন, ২০২২

ইউক্রেনে জনাকীর্ণ শপিং মলে ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার

ইউক্রেনের মধ্যাঞ্চলীয় শহর ক্রেমেনচুকে একটি জনাকীর্ণ শপিং মলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে বহু লোক হতাহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। শেষ খবর পাওয়া পর্যন্ত ১৮ জনের মৃত্যুর কথা জানা গেছে। ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির দাবি, হামলার সময় শপিং মলের ভেতর এক হাজারের বেশি লোক ছিল। এ ঘটনায় এখন পর্যন্ত রাশিয়ার পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি। তবে শুরু থেকেই তারা ইউক্রেনের বেসামরিক লোকজন লক্ষ্য করে হামলার অভিযোগ অস্বীকার করে আসছে। খবর রয়টার্স ও আলজাজিরার।

ইউক্রেনীয় কর্মকর্তারা জানিয়েছেন, তাৎক্ষণিকভাবে এ হামলায় ১৮ জন নিহত এবং ২০ জন আহত হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। প্রেসিডেন্ট জেলেনস্কির শেয়ার করা ভিডিও ফুটেজে দেখা গেছে, একটি বিশাল ভবনে দাউ দাউ করে আগুন জ্বলছে ও তা থেকে ধোঁয়ার কুণ্ডলি বের হচ্ছে। ভবনের বাইরে দাঁড়িয়ে রয়েছেন বহু মানুষ। জেলেনস্কি বলেছেন, হামলার সময় শপিং মলের ভেতর এক হাজারের বেশি মানুষ ছিল। এতে ভুক্তভোগীর সংখ্যা কল্পনা করাও অসম্ভব।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট অফিসের ডেপুটি প্রধান কিরিলো টিমোশেঙ্কো জানিয়েছেন, আহতদের মধ্যে ৯ জনের অবস্থা আশঙ্কাজনক। সেখানে উদ্ধার অভিযান চলছে। মেসেজিং অ্যাপ টেলিগ্রামে জেলেনস্কি লিখেছেন, রাশিয়ার কাছ থেকে শিষ্টাচার ও মানবতা আশা করা অর্থহীন।

পোলতাভা অঞ্চলের ডিনিপ্রো নদীর তীরে অবস্থিত শিল্পনগরী ক্রেমেনচুকে রয়েছে ইউক্রেনের বৃহত্তম তেল শোধনাগার। গত ২৪ ফেব্রুয়ারি রুশ আগ্রাসন শুরুর আগে শহরটিতে দুই লাখের বেশি মানুষ বসবাস করত।

রাশিয়াকে বিশ্বের সবচেয়ে বড় ‘সন্ত্রাসী’ বললেন জেলেনস্কি : রাশিয়াকে বিশ্বের সবচেয়ে বড় ‘সন্ত্রাসী সংগঠন’ বলে উল্লেখ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, ইউক্রেনের ক্রেমেনচুকের একটি শপিং মলে রাশিয়ার হামলা ‘ইউরোপের ইতিহাসের সবচেয়ে বিদ্বেষপূর্ণ সন্ত্রাসী হামলার একটি’। জেলেনস্কি বলেন, একমাত্র সম্পূর্ণ উন্মাদ সন্ত্রাসীরাই এ ধরনের ক্ষেপণাস্ত্র হামলা চালাতে পারে। তিনি বলেন, এই আক্রমণ ভুলবশত নয় বরং ইচ্ছাকৃত। এ ধরনের সন্ত্রাসীদের বিশ্বের কোথাও ঠাঁই পাওয়া উচিত নয়। রাশিয়াকে সন্ত্রাসবাদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষক দেশ হিসেবে স্বীকৃতি দিতে যুক্তরাষ্ট্রকে আহ্বান জানিয়েছেন জেলেনস্কি। তিনি বলেন, বিশ্বের সবচেয়ে বড় সন্ত্রাসী সংগঠনে পরিণত হচ্ছে রাশিয়া। বিশ্বের প্রত্যেককে অবশ্যই জানতে হবে যে, রাশিয়ার তেল কেনা বা পরিবহন করা, রাশিয়ার ব্যাংকের সঙ্গে যোগাযোগ বজায় রাখা, দেশটিতে যে ট্যাক্স এবং শুল্ক প্রদান করা হচ্ছে সেই অর্থ আসলে সন্ত্রাসীদেরই প্রদান করা হচ্ছে।

শপিং মলে হামলাকে রুশ যুদ্ধাপরাধ বলছে জি-সেভেন : ইউক্রেনের শপিং মলে ক্ষেপণাস্ত্র হামলাকে যুদ্ধাপরাধ উল্লেখ করে রাশিয়ার বিরুদ্ধে চলমান নিষেধাজ্ঞা ও অবরোধ আরো কঠিন করার হুশিয়ারি দিয়েছেন শিল্পোন্নত সাতটি দেশের জোট জি-সেভেন নেতারা।

জার্মানিতে তিন দিনব্যাপী জি-সেভেন সম্মেলনে অংশ নেন কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের সরকারপ্রধানরা।

একে ন্যক্কারজনক অভিহিত করে নিন্দা জানানোর পাশাপাশি রুশ প্রেসিডেন্ট পুতিনসহ হামলায় জড়িতদের বিচারের আওতায় আনার বিষয়ে ঐক্যমতে পৌঁছান তারা। এক বিবৃতিতে এ হামলাকে ঘৃণিত উল্লেখ করে বলা হয়, ‘ইউক্রেনের নিরপরাধ নাগরিকের ওপর এমন নির্বিচার হামলা যুদ্ধাপরাধের শামিল।’ নেতারা প্রতিশ্রুতি দেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং দায়ী ব্যক্তিদের ক্রেমেনচুক শহরে ক্ষেপণাস্ত্র হামলার জন্য দোষী সাব্যস্ত করা হবে।’ আরেকটি রুশ ক্ষেপণাস্ত্র হামলায় লুহানস্কের লিশিচানস্ক শহরে ৮ জনের মৃত্যু হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close