প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৮ জুন, ২০২২

সৌদির পর ইরান সফরে ইরাকের প্রধানমন্ত্রী

সৌদি আরব সফরের পর ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাদিমি ইরানে পৌঁছেছেন। তেহরানের কর্মকর্তাদের সঙ্গে আলোচনার জন্য একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের সঙ্গে রবিবার সেখানে পৌঁছান তিনি। খবর বিবিসির।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, ইরাকের প্রধানমন্ত্রী আল-কাদিমি পররাষ্ট্রমন্ত্রী ফুয়াদ হুসেইন এবং অন্যদের সঙ্গে তেহরানে যান। রাজধানীর সাদাবাদ প্রাসাদে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির আনুষ্ঠানিক অভ্যর্থনাও গ্রহণ করেন তিনি। এর আগে শনিবার রাতে সংক্ষিপ্ত সফরে জেদ্দায় যান আল-কাদিমি। সেখানে সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমান নিজেই তাকে ব্যক্তিগতভাবে স্বাগত জানান।

আল-কাদিমির কার্যালয় থেকে বলা হয়েছে, দ্বিপাক্ষিক সম্পর্কের পাশাপাশি ‘আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতাকে সমর্থন ও শক্তিশালী করতে অবদান রাখার মতো’ এবং ‘স্থিতিশীল ও গঠনমূলক সংলাপ এগিয়ে নেওয়ার প্রচেষ্টা’ নিয়ে আলোচনা করেন ইরাকের প্রধানমন্ত্রী ও সৌদি প্রিন্স। তেহরান ও রিয়াদের মধ্যে সম্পর্ক উন্নয়নে আগে থেকেই উদ্যোগ নিয়েছিলেন ইরাকের প্রধানমন্ত্রী। ইয়েমেনের গৃহযুদ্ধে পরস্পরের বিরুদ্ধে গত সাত বছর ধরে লড়াই করছে ইরান ও সৌদি আরব। দেশ দুটির মধ্যে দূরত্ব ঘুচাতে ইরাকের প্রধানমন্ত্রীর এই সফর বলে মনে করা হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close