প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৮ জুন, ২০২২

রাশিয়াকে আরো চাপে রাখার আহ্বান ইউক্রেনের

রাশিয়ার ওপর আরো বেশি চাপ প্রয়োগের আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। জি-৭ সম্মেলনে সদস্য দেশগুলোর নেতাদের এই আহ্বান জানান তিনি। খবর বিবিসির।

ভিডিও কলের মাধ্যমে গতকাল সোমবার জি-৭ সম্মেলনে ভাষণ দিয়েছেন। তিনদিনের এই সম্মেলনের দ্বিতীয় দিনে তিনি জি-৭য়ের নেতাদের কাছে আহ্বান জানিয়েছেন, তারা যেন রাশিয়াকে আরও বেশি চাপে রাখে। একই সঙ্গে তিনি আরও ভারী অস্ত্র এবং বিমান প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহের আহ্বান জানান। ইউক্রেনে রাশিয়ার ক্রমাগত ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করতে এর আগেও তিনি মিত্র দেশগুলোর কাছে অত্যাধুনিক অস্ত্র সহায়তা চেয়েছেন। এদিকে ইউক্রেন আগ্রাসনের পর বিশ্বে খাদ্য ও জ্বালানি সংকটের কারণে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার বিরুদ্ধে জি-৭ নেতাদের এক সঙ্গে থাকার আহ্বান জানিয়েছেন।

জার্মানির ব্যাভারিয়ান আল্পসে বৈঠকের শুরুতে, সাতটি ধনী দেশের মধ্যে চারটি দেশ রাশিয়ার সোনা আমদানি নিষিদ্ধ করার জন্য মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্তের কথা জানায়। এদিকে জেলেনস্কির আহ্বানে সাড়া দিয়ে জার্মান চ্যান্সেলর ওলাফ স্কলজ বলেন, জি-৭ ভুক্ত দেশগুলো রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর আরও বেশি চাপ প্রয়োগ করবে।

এর আগে জার্মানির ব্যাভারিয়ান আল্পসে বৈঠকের শুরুতে, সাতটি ধনী দেশের মধ্যে চারটি দেশ রাশিয়ার স্বর্ণ আমদানি নিষিদ্ধ করার জন্য মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্তের কথা জানায়।

ব্রিটিশ সরকার জানায় যে, ব্রিটেন, যুক্তরাষ্ট্র, জাপান এবং কানাডা রাশিয়ার স্বর্ণ আমদানিতে নিষেধাজ্ঞার বিষয়ে একমত পোষণ করেছে। জি-৭ এর বাকি তিন দেশ জার্মানি, ফ্রান্স ও ইতালি রাশিয়ার স্বর্ণ আমদানিতে নিষেধাজ্ঞা আরোপের দলে যোগ দেবে বলে আশা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

গতবছর রাশিয়া দেড় হাজার কোটি ডলারের বেশি আয় করেছে স্বর্ণ রপ্তানি করে। জি-৭ নেতারা চীনের ক্রমবর্ধমান প্রভাব মোকাবিলা করতে এবং খাদ্য ও জ্বালানির দাম বৃদ্ধির প্রভাবকে কমিয়ে আনতে উন্নয়নশীল দেশগুলোর জন্য ছয়শ বিলিয়ন ডলার ব্যক্তিগত ও সরকারি তহবিল সংগ্রহের প্রতিশ্রুতিতে সম্মত হয়েছেন।

মারিউপোলে বিধ্বস্ত ভবন থেকে শতাধিক মরদেহ উদ্ধার : ইউক্রেনের মারিউপোল শহরের বিধ্বস্ত ভবন থেকে শতাধিক মরদেহ উদ্ধার করা হয়েছে। ওই শহরের মেয়রের উপদেষ্টা জানিয়েছেন, কর্তৃপক্ষ একটি আবাসিক ভবনের ধ্বংসস্তূপ থেকে শতাধিক মরদেহ উদ্ধার করেছে।

মারিউপোলের মেয়র পেট্রো আন্দ্রিউশচেনকো টেলিগ্রামে এক পোস্টে বলেন, ওই আবাসিক ভবনে বিমান হামলার পর মৃতদেহ পুনরুদ্ধার ও সৎকারের কোনো পরিকল্পনা করেনি রুশ বাহিনী।

ওই শহরে রাশিয়ার ক্রমাগত হামলায় বহু ভবন বিধ্বস্ত হয়েছে। লাখ লাখ মানুষ বাড়ি-ঘর ছাড়তে বাধ্য হয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে সংঘাত এখনও চলছে। এর মধ্যেই বেশ কিছু অঞ্চল দখল করে নিয়েছে রুশ বাহিনী।

রাশিয়ার জয় বিশ্বের জন্য বিপর্যয় : ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সতর্ক করে বলেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন আগ্রাসনে জিতে গেলে তা বিশ্বের জন্য বিপর্যয় বয়ে আনবে।

রবিবার কিয়েভে একাধিক শক্তিশালী ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। এর কয়েক ঘণ্টা পর সিএনএনের ‘স্টেট অব দ্য ইউনিয়ন’-এ জ্যাক টেপারের সঙ্গে আলাপকালে আমেরিকা, ব্রিটেন ও পশ্চিমা অন্য দেশগুলোকে রাশিয়ার বিরুদ্ধে শাস্তি বজায় রাখার আহ্বান জানান বরিস। যুদ্ধের প্রভাবে বিশ্বব্যাপী তেলের দাম কয়েকগুণ বেড়ে গেছে।

সাক্ষাৎকারে বরিস জনসন বলেন, ‘আমি কেবল মার্কিনিদের বলব- এটি এমন কিছু যা আমেরিকা ঐতিহাসিকভাবেই করে এবং তাদের করতে হবে। শান্তি, স্বাধীনতা এবং গণতন্ত্রের পক্ষে পদক্ষেপ নেওয়া। যদি আমরা পুতিনকে এটি নিয়ে যেতে দিই, একটি মুক্ত, স্বাধীন, সার্বভৌম দেশের বিশাল অংশ জয় করতে দিই, যেটি তিনি করতে চাইছেন, তা বিশ্বের জন্য পরিণতি একেবারেই বিপর্যয়কর হবে’।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close