প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৫ জুন, ২০২২

ইউক্রেনে রকেট সিস্টেমসহ আরো অস্ত্র পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

ইউক্রেনে নতুন সামরিক সহযোগিতা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজের পক্ষ থেকে বৃহস্পতিবার জানানো হয়েছে, ৪৫ কোটি ডলারের এই সামরিক চালানে আরো কয়েকটি রকেট ব্যবস্থা রয়েছে, যা আক্রমণকারী রুশ বাহিনীর বিরুদ্ধে ব্যবহার করা হবে। খবর এএফপির।

হোয়াইট হাউজ মুখপাত্র জন কিরবি বলেন, এই চালানে রয়েছে অস্ত্র ও সরঞ্জাম। অন্তর্ভুক্ত আছে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম। তিনি জানান, এই চালানে কয়েক লাখ কামানের গোলা ও টহল নৌকা রয়েছে। হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমটি হিমার্স নামে পরিচিত। হানাদার রুশবাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে পশ্চিমাদের কাছে যেসব অস্ত্র চাইছে ইউক্রেন সেগুলোর মধ্যে এটিকে গুরুত্ব দিচ্ছে কিয়েভ।

ইতোমধ্যে চারটি হিমার্স ইউনিট পেয়েছে ইউক্রেন। এগুলো পরিচালনার জন্য ইউক্রেনীয়দের প্রশিক্ষণ চলমান রয়েছে। সর্বশেষ এই সামরিক সরঞ্জামের চালানের মাধ্যমে ইউক্রেনকে দেওয়া যুক্তরাষ্ট্রের সহযোগিতা ৬১০ কোটি ডলার হয়েছে বলে উল্লেখ করেছেন কিরবি। ইউক্রেনীয় বাহিনীকে সেভেরোডনেস্ক ছাড়তে হবে: ইউক্রেনের সেভেরোডনেস্ক শহরের বেশিরভাগ এলাকা রুশ বাহিনী দখল করে নিয়েছে বলে স্বীকার করেছেন লুহানস্ক অঞ্চলের গভর্নর সেরহাই গাইদাই। শুক্রবার এক টেলিভিশন ভাষণে বলেছেন, শহরটি থেকে ইউক্রেনীয় বাহিনীকে প্রত্যাহার করে নিতে হবে।

সেরহাই গাইদাই বলেন, ‘কেবল সেখানে থাকার খাতিরে মাসের পর মাস ধরে টুকরো টুকরো অবস্থানে থাকার কোনও অর্থ হয় না’।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close