প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৪ জুন, ২০২২

ইসরায়েলে ১২০০ বছর আগের মসজিদের পুরাকীর্তি

ইসরায়েলের নেগেভ অঞ্চলে একটি প্রাচীন মসজিদের পুরাকীর্তির সন্ধান পাওয়া গেছে। নেগেভের ওই এলাকাটি কিছুটা মরু অঞ্চলের মতো। মসজিদটি ১ হাজার ২০০ বছরেরও বেশি পুরোনো বলে প্রত্নতাত্ত্বিকরা ধারণা করছেন। খবর এএফপির।

বুধবার ইসরায়েলি প্রত্নতাত্ত্বিকরা দেশটির দক্ষিণে প্রাচীন বিরল মসজিদটি উন্মুক্ত করেন। পুরাকীর্তি কর্মকর্তারা বলছেন, অঞ্চলটি কীভাবে খ্রিস্ট-অধ্যুষিত অঞ্চল থেকে ইসলামের দিকে ধাবিত হয়েছে, মসজিদটি সেটিকেই সামনে এনেছে। এক বিবৃতিতে ইসরায়েল পুরাকীর্তি কর্তৃপক্ষ (আইএএ) বলেছে, মসজিদের ধ্বংসাবশেষগুলো ১ হাজার ২০০ বছরের বেশি পুরোনো হবে বলে মনে করা হচ্ছে। বেদুইন শহর রাহাতে একটি নতুন বসতি স্থাপনের কাজ চলাকালে এর সন্ধান পাওয়া যায়। আইএএ বলছে, নেগেভ মরু অঞ্চলের মসজিদটিতে একটি বর্গাকার কক্ষ রয়েছে। এর একটি দেয়াল পবিত্র মক্কার (কাবা শরিফ) দিকে মুখ করা। দেয়ালটির একটি ছোট খোপ (মিম্বারের অংশ) দক্ষিণ দিকে বের করা রয়েছে।

উল্লেখ, ইসরায়েল থেকে পবিত্র মক্কা শরিফ দক্ষিণ-দক্ষিণপূর্ব দিকে অবস্থিত। ফলে সেদিকে মুখ করে মসজিদ নির্মাণ করাই যুক্তিযুক্ত। আইএএ বলছে, ‘এসব বিশেষ নির্মাণশৈলীতে বোঝা যায়, ভবনটি একটি মসজিদ হিসেবে ব্যবহৃত হয়েছিল।’ এতে একসঙ্গে কয়েক ডজন মুসল্লি নামাজ আদায় করতে পারতেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close