প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৩ জুন, ২০২২

বন্দুক নিয়ন্ত্রণ আইনের পথে মার্কিন সিনেট

বন্দুক নিয়ন্ত্রণ আইন প্রণয়ণে প্রথম পদক্ষেপ নিয়েছে মার্কিন সিনেট। নতুন এই আইনকে কয়েক প্রজন্মের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ আইন বলে বিবেচনা করা হচ্ছে। ডেমোক্র্যাট ও রিপাবলিকান মিলে দ্বি-দলীয় একটি গ্রুপের আনা খসড়া আইনটিতে অনুমোদন দিয়েছেন সিনেটররা। ফলে আগামী সপ্তাহে এটি আইনে পরিণত হওয়ার পথ সুগম হয়েছে। উত্থাপিত বিলের ওপর চলতি সপ্তাহে মার্কিন সিনেটে ভোটাভুটি হতে পারে। খবর রয়টার্সের।

পরপর দুটি নির্বিচার গুলিবর্ষণের ঘটনায় শিশুসহ বহু মানুষ নিহত হওয়ার পর বন্দুক সহিংসতায় নিমজ্জিত মার্কিন সমাজে বন্দুক নিয়ন্ত্রণ আইনের জোরালো দাবি উঠেছে।

ওই ৮০ পাতার বিলটিতে যেসব বিধানের প্রস্তাব করা হয়েছে তাতে ‘যাদের নিজেদের ও অন্যদের জন্য বিপজ্জনক বলে মনে করা হয়’ তাদের হাতে বন্দুক যাওয়া বন্ধ করতে পারবে অঙ্গরাজ্যগুলো। এর পাশাপাশি অবিবাহিত অন্তরঙ্গ অংশীদারদের সঙ্গে সহিংস আচরণের জন্য অভিযুক্তদের কাছেও বন্দুক বিক্রি বন্ধ করা যাবে।

নিউ ইয়র্কের একটি মুদির দোকানে এবং টেক্সাসের একটি এলিমেন্টারি স্কুলে কিশোর বয়সীদের ঘটানো নির্বিচার গুলিবর্ষণের পর প্রস্তাবিত এ আইনে অঙ্গরাজ্যগুলো বন্দুক কেনার জন্য জাতীয় ব্যাকগ্রাউন্ড চেক সিস্টেমে কিশোর বয়সের রেকর্ড সরবরাহের অনুমোদন দিতে পারবে।

আইনপ্রণেতারা জানিয়েছেন, মঙ্গলবার রাতেই সিনেট এ বিষয়ে তাদের প্রথম পদ্ধতিগত ভোট গ্রহণ করতে পারে।

এই আলোচনায় ডেমোক্র্যাটদের নেতৃত্ব দেওয়া সেনেটর ক্রিস মার্ফি সেনেটে বলেছেন, “আমি বিশ্বাস করি, চলিত সপ্তাহেই প্রস্তাবিত আইনটি পাস করতে পারবো আমরা। এটি ৩০ বছরের মধ্যে কংগ্রেসের পাস করা বন্দুক সহিংসতা বিরোধী সবচেয়ে উল্লেখযোগ্য আইন হবে।”

সেনেটের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা চাক শুমার সম্ভাব্য দ্রুততার সঙ্গে বিলটি এগিয়ে নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

এক বিবৃতিতে তিনি বলেছেন, “এই দ্বিদলীয় বন্দুক নিরাপত্তা আইন জীবন বাঁচাবে। আমরা যা চাই তার সবটা না হলেও এই আইন জরুরীভাবে দরকার।”

এক বিবৃতিতে এই আইনের প্রতি নিজের সমর্থন জানিয়ে সেনেটের সংখ্যালঘু দলের নেতা মিচ ম্যাককনল আইনটিকে ‘কমনসেন্স প্যাকেজ’ বলে বর্ণনা করেছেন।

দুই দলের মধ্যে সমানভাবে বিভক্ত মার্কিন সিনেটে এ আইন পাস হতে অন্তত ১০ রিপাবলিকান সিনেটরের সমর্থন লাগবে।

টুইটারে যুক্তরাষ্ট্রের বৃহত্তম গান লবি ন্যাশনাল রাইফের অ্যাসোসিয়েশন বলেছে, তারা এ আইনের বিরোধী কারণ এটি আইনিভাবে বন্দুক ক্রয়ের ক্ষেত্রে বাধা তৈরি করতে ব্যবহৃত হতে পারে। রাজনৈতিকভাবে প্রভাবশালী এ গোষ্ঠীর বিবৃতি অনেক রিপাবলিকান ভোটের ক্ষেত্রে প্রভাব ফেলতে পারে বলে মন্তব্য রয়টার্সের।

মঙ্গলবার প্রকাশিত এই প্রস্তাবিত আইনটির পক্ষে ভোট দিতে আইনপ্রণেতারা সাপ্তাহিক ছুটির দিনগুলোতেও থেকে যেতে পারেন বলে তাদের কিছু সহযোগী জানিয়েছেন। আগামী ৪ জুলাই দুই সপ্তাহের জন্য ছুটিতে চলে যাবেন আইনপ্রণেতারা, তার আগেই এই বিলটি পাসের তোড়জোর চলছে।

টেক্সাসের ইউভালডেতে একটি এলিমেন্টারি স্কুলে এক বন্দুকধারীর দুই শিক্ষক ও ১৯ শিশুকে হত্যা এবং এর কিছুদিন আগে নিউইয়র্ক অঙ্গরাজ্যের বাফেলোতে একটি সুপারমার্কেটে এক বর্ণবাদীর গুলিতে ১০ জন নিহত হওয়ার পর থেকে মার্কিন আইনপ্রণেতাদের দ্বিদলীয় এই গ্রুপটি বন্দুক সহিংসতা নিয়ন্ত্রণে আনার জন্য একটি আইন প্রণয়ণে কাজ শুরু করে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close