প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২২ জুন, ২০২২

আফগানিস্তানে মুক্তি পেলেন ৫ ব্রিটিশ নাগরিক

আফগানিস্তানে আটক হওয়া বেশ কয়েকজন ব্রিটিশ নাগরিককে মুক্তি দিয়েছে তালেবান সরকার। তালেবান সরকার ও যুক্তরাজ্যের মধ্যে একটি চুক্তি সম্পন্ন হওয়ার পর তাদের মুক্তি দেওয়া হয়। সোমবার তালেবান সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেছেন, আফগানিস্তান ও ব্রিটিশ কর্মকর্তাদের বৈঠকের ধারাবাহিকতায় আটক হওয়া ব্রিটিশ নাগরিকদের রোববার ছেড়ে দেওয়া হয়েছে। তিনি আরও বলেন, আফগান জনগণের আইন ও ঐতিহ্য লঙ্ঘনের অভিযোগে প্রায় ছয় মাস আগে গ্রেপ্তার হন তারা। তবে মুজাহিদ স্পষ্ট করেননি যে কোন আইন ভঙ্গ করেছেন তারা এবং কেনই বা তারা আটক হলেন।

এক বিবৃতিতে আরও বলা হয়েছে, তারা সবাই আফগানিস্তানের আইন, আফগান জনগণের ঐতিহ্য ও সংস্কৃতিকে সম্মান করার এবং তা লঙ্ঘন না করার প্রতিশ্রুতি দিয়েছেন। এদিকে, লন্ডনের তরফে জানানো হয়েছে, ৫ জনকে মুক্তি দেওয়া হয়েছে। তবে তাদের পরিচয় প্রকাশ করা হয়নি। কেন তাদের আটক করা হয় সেটিও বলা হয়নি। এক টুইট বার্তায় দেশটির পররাষ্ট্রমন্ত্রী লিজ ত্রাস নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।

ফরেন কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) এক পৃথক বিবৃতিতে বলেছে যে, এই পাঁচজনের ‘আফগানিস্তানে যুক্তরাজ্য সরকারের কাজে কোনো ভূমিকা ছিল না। তারা যুক্তরাজ্য সরকারের ভ্রমণ পরামর্শ না মেনে আফগানিস্তানে গিয়েছিলেন। এটা একটা ভুল ছিল।’

সাংবাদিক ও ব্যবসায়ী পিটার জুভেনালের বন্ধুবান্ধব ও পরিবার বলেছেন, মুক্তিপ্রাপ্তদের মধ্যে তিনি একজন। গত ১২ ফেব্রুয়ারি লন্ডন কর্তৃপক্ষ জানায় যে, বেশ কয়েকজন ব্রিটিশ নাগরিককে আটক করা হয়েছে আফগানিস্তানে। তাদের মধ্যে জুভেনালও ছিলেন, যাকে গত ডিসেম্বরে আটক করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close