প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২১ জুন, ২০২২

ইরাকে অনাবৃষ্টিতে শুকিয়ে যাচ্ছে কৃষিজমি

জলবায়ুর মারাত্মক প্রভাব পড়েছে ইরাকে। শুকিয়ে যাচ্ছে ভূমি। এমন পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যের দেশটিতে মৃত্যু হচ্ছে গ্যাজেলের। গ্যাজেল দেখতে ঠিক হরিণের মতো। দীর্ঘ যুদ্ধবিধ্বস্ত দেশটির নতুন সমস্যা এখন জলবায়ু পরিবর্তন। খবর ডনের।

এক মাসেরও কম সময়ের মধ্যে দক্ষিণ ইরাকের সাওয়া রিজার্ভে সরু শিংওয়ালা গ্যাজেলের সংখ্যা ১৪৮ থেকে ৮৭ তে নেমে এসেছে।

আর্থিক ফান্ডের পাশাপাশি ইরাকে রয়েছে বৃষ্টির ঘাটতি। এতে যথেষ্ট খাবার থেকে বঞ্চিত হচ্ছে প্রাণীগুলো। দেশটির লেক ও কৃষিজমি শুকিয়ে যাচ্ছে।

রাষ্ট্রপতি বারহাম সালেহ সতর্ক করে বলেছেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলা করা ইরাকের জন্য একটি জাতীয় অগ্রাধিকার হতে হবে। কারণ এটি আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি অস্তিত্বের হুমকি।

গ্যাজেল একটি চমৎকার প্রাণী, যারা রিম গ্যাজেল নামেও পরিচিত। এদের আলতো বাঁকা শিং ও বালির রঙের আবরণ রয়েছে। ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব ন্যাচার প্রাণীটিকে বিপন্ন হিসেবে শ্রেণিবদ্ধ করেছে। ইরাকের রিজার্ভ ছাড়া এগুলো লিবিয়া, মিশর ও আলজেরিয়ার মরু অঞ্চলে অল্প সংখ্যায় পাওয়া যায়।

সাওয়া রিজার্ভের পরিচালক তুর্কি আল-জায়াশি বলেছেন, মে মাসের শেষ দিকে মাত্র এক মাসে সেখানে গ্যাজেলের সংখ্যা প্রায় ৪০ শতাংশ কমে গেছে।

তিনি বলেন, আমাদের ফান্ডের ঘাটতি রয়ছে। ফলে এখানে যথেষ্ট খাবারের সরবরাহ নেই। মূলত সরকার এখানে অর্থসহায়তা দিয়ে থাকে। দীর্ঘ যুদ্ধের পর দেশটি চরম অর্থসংকটে ভুগছে। ইরাকের কৃষি ও অন্যান্য অবকাঠামোর উন্নয়ন প্রয়োজন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close