প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২১ জুন, ২০২২

চীনে সবচেয়ে বড় তেল সরবরাহক এখন রাশিয়া

সৌদি আরবকে পেছনে ঠেলে চীনের অপরিশোধিত তেলের সবচেয়ে বড় সরবরাহকারী হয়ে দাঁড়িয়েছে রাশিয়া। এক বছর আগের তুলনায় চীনে রাশিয়ার অপরিশোধিত তেলের সরবরাহ ৫৫ শতাংশ বেড়ে মে মাসে রেকর্ড উচ্চতায় উঠেছে।

ইউক্রেনে অভিযানকে কেন্দ্র করে রাশিয়ার ওপর আরোপিত পশ্চিমা নিষেধাজ্ঞার মধ্যে হ্রাসকৃত মূল্যে অপরিশোধিত তেল সরবরাহ করছে মস্কো, অর্থ সাশ্রয়ের জন্য অনেক তেল পরিশোধনাগরই এ সুযোগটি নিচ্ছে।

চীনের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমস জানিয়েছে, পূর্ব সাইবেরিয়া প্রশান্ত মহাসাগরীয় পাইপলাইনসহ রাশিয়ার ইউরোপীয় ও দূর প্রাচ্যের বন্দরগুলো থেকে জাহাজযোগে করা সরবরাহ নিয়ে রাশিয়া থেকে চীনের মোট তেল আমদানি প্রায় ৮৪ লাখ ২০ হাজার টনে দাঁড়িয়েছে।

এটি দৈনিক প্রায় ১৯ লাখ ৮০ হাজার ব্যারেলের (বিপিডি) সমতুল্য এবং এপ্রিলের দৈনিক আমদানি ১৫ লাখ ৯০ হাজার থেকে এক-চতুর্থাংশ বেশি।

ওই তথ্যে দেখা গেছে, ১৯ মাস পর বিশ্বের বৃহত্তম অপরিশোধিত তেল আমদানিকারকদের শীর্ষ সরবরাহকারীদের তালিকায় রাশিয়া আবার ফিরে এসেছে। এতে এমন ইঙ্গিত পাওয়া যাচ্ছে, পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়া তাদের তেলের ক্রেতা খুঁজে পেয়েছে, যদিও তাদের দাম কমাতে হয়েছে।

কোভিড-১৯ জনিত বিধিনিষেধ ও অর্থনীতির ধীরগতির কারণে চীনের অপরিশোধিত তেলের সার্বিক চাহিদা কমলেও রিফাইনিং জায়ান্ট সাইনোপেক ও শেংহুয়ার মতো ব্যবসায়িক কোম্পানিগুলোসহ দেশটির নেতৃস্থানীয় আমদানিকারকরা রাশিয়ার সস্তা তেল কেনা বাড়িয়ে দিয়েছে।

মে মাসে সৌদি আরব থেকেও অপরিশোধিত তেল আমদানি আগের বছরের চেয়ে ৯ শতাংশ বাড়িয়েছে চীন। ৭৮ লাখ ২০ হাজার টন রপ্তানি নিয়ে এখন চীনের দ্বিতীয় বৃহত্তম তেল সরবরাহকারী সৌদি আরব। তবে এপ্রিলে দেশটি থেকে দৈনিক আমদানি ২১ লাখ ৭০ হাজার টন থাকলেও মে’তে তা কমে ১৮ লাখ ৪০ হাজার বিপিডিতে দাঁড়িয়েছে।

সোমবার প্রকাশ করা কাস্টমস ডেটায় দেখা গেছে, গত মাসে চীন ইরান থেকে ২ লাখ ৬০ হাজার টন অপরিশোধিত তেল আমদানি করেছে। ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরানি তেল নেওয়া অব্যাহত রেখেছে চীন, তবে এ ক্ষেত্রে তৃতীয় দেশকে ব্যবহার করে তারা।

তথ্যে দেখা গেছে, পৃথকভাবে গত মাসে রাশিয়া থেকে প্রায় চার লাখ টন তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি করেছে চীন, যা ২০২১ এর মে’র তুলনায় ৫৬ শতাংশরও বেশি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close