প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২১ জুন, ২০২২

ফিলিপাইনের ভাইস প্রেসিডেন্ট পদে দুতার্তের মেয়ের শপথ

ফিলিপাইনের বিদায়ি ও আলোচিত প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের কনিষ্ঠ কন্যা সারা দুতার্তে ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথগ্রহণ করেছেন। গত রবিবার তার শপথগ্রহণ অনুষ্ঠান সম্পন্ন হয়। সারা দুতার্তে দাভাওয়ে শপথগ্রহণ অনুষ্ঠানে ফিলিপাইনকে একত্রিত করার অঙ্গীকার ব্যক্ত করেছেন।

৪৪ বছর বয়সি সারা দুতার্তে মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছিলেন এর আগে। এবারের নির্বাচনে নবনির্বাচিত প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র, দুতার্তেকে রানিং মেট হিসেবে রাখেন। মার্কোস জুনিয়র ৩০ জুন ম্যানিলাতে শপথগ্রহণ করবেন। বলা হচ্ছে, সারা দুতার্তের ছয় বছরের সফর শুরু হচ্ছে প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়রের সঙ্গে আগামী ৩০ জুন থেকে।

গত মে মাসের নির্বাচনে প্রার্থী হিসেবে এই জুটি একটি শক্তিশালী জোট গঠন করে এবং ঐক্যের বার্তা পৌঁছাতে সক্ষম হয়। যদিও ফিলিপাইনে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট আলাদাভাবে নির্বাচিত হন।

রদ্রিগো দুতার্তে একজন বিতর্কিত ও সাহসী ব্যক্তিত্বের অধিকারী প্রেসিডেন্ট ছিলেন যিনি ২০১৬ সালে ক্ষমতায় আসার পর অপরাধ প্রবণতা কমিয়ে আনা ও মাদক কারবারে লাগাম টানার প্রতিশ্রুতি দেন এবং সেভাবেই কাজ করেন।

তবে সমালোচকরা বলেন পাঁচ বছর ক্ষমতায় থাকাকালীন দুতার্তে পুলিশকে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটাতে উৎসাহিত করেন। অথচ যাকে তিনি ‘মাদকের বিরুদ্ধে যুদ্ধ’ বলে অভিহিত করে থাকেন।

আন্তর্জাতিক অপরাধবিষয়ক আদালতও অভিযান চালানোর সময় হাজার হাজার হত্যাকাণ্ডের তদন্ত করছেন।

দুতার্তে নির্বাচনের প্রথমদিকে বলেছিলেন যে তিনি ভাইস প্রেসিডেন্ট হিসেবে দাঁড়াবেন। তবে পরে তার মন পরিবর্তন হয় এবং রাজনীতি থেকে অবসরে যাওয়ার ঘোষণা দেন। কন্যা সারা দুর্তাতের শপথগ্রহণ অনুষ্ঠানেও দেখা গেছে তাকে।

ফিলিপাইনের সাবেক একনায়ক ফার্দিনান্দ মার্কোস ও তার স্ত্রী সাবেক ফার্স্ট লেডি ইমেলদা মার্কোসের ছেলে ৬৪ বছর বয়সি ফার্দিনান্দ ‘বংবং’ মার্কোস জুনিয়র এবার প্রেসিডেন্ট হয়েছেন দেশটির। ৩৬ বছর পর আবারও একই পরিবারের হাতে ক্ষমতা ফিরে এসেছে দেশটিতে। আগামীতে ফিলিপাইনের পরিস্থিতির কতটা উন্নতি ঘটবে তা নিয়ে শঙ্কা রয়েছে বামপন্থি ও মানবাধিকার সংগঠনগুলোর।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close