প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২১ জুন, ২০২২

যুদ্ধে নিহত শিশুর সংখ্যা জানাল ইউক্রেন

ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর থেকে এ পর্যন্ত দেশটিতে ৩২৩টি শিশু নিহত হয়েছে। একই সময়ে আহত হয়েছে কমপক্ষে আরো ৫৮৬ শিশু। ইউক্রেনের প্রসিকিউটর জেনারেলের দপ্তর এ কথা জানিয়েছে। খবর আলজাজিরার।

প্রসিকিউটর জেনারেলের দপ্তর জানিয়েছে, রবিবার ইউক্রেনের পূর্ব ডোনেস্ক অঞ্চলের ঝেলেজনোয়ে গ্রামে গোলাগুলিতে আট বছরের এক কন্যাশিশু আহত হয়েছে। একই দিন খারকিভ অঞ্চলে শার্পনেলের আঘাতে ১৩ ও ১৪ বছরের দুই শিশু আহত হয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে কথিত বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এই অভিযানকে অবৈধ আখ্যা দিয়ে পুতিন ও তার ঘনিষ্ঠজনদের ওপর নিষেধাজ্ঞা দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। গত ১৪ জুন প্রকাশিত এক সাক্ষাৎকারে রুশ প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ স্বীকার করেছেন, পশ্চিমা নিষেধাজ্ঞার ধকল কাটানো সহজ নয়। তিনি বলেন, পশ্চিমাদের যেসব পদক্ষেপ রাশিয়ার অর্থনীতিকে বৈশ্বিক আর্থিক ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন করে দিয়েছে সেগুলো ছিল কঠিন। তবে তাদের এসব পদক্ষেপ মস্কোকে ‘বন্ধুত্বপূর্ণ’ দেশগুলোর দিকে আরো ঠেলে দিচ্ছে।

ইউক্রেনের শস্য রপ্তানিতে রুশ অবরোধ যুদ্ধাপরাধ : যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের শস্য রপ্তানিতে রুশ অবরোধ যুদ্ধাপরাধ। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন মন্তব্য করেছেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল। মস্কোর বিরুদ্ধে ইউক্রেনের লাখ লাখ টন খাদ্যশস্য রপ্তানি আটকে দেওয়ার অভিযোগ করেন তিনি। তিনি সাংবাদিকদের বলেন, ‘আমরা রাশিয়াকে ইউক্রেনের বন্দর অবরোধ থেকে সরে আসার আহ্বান জানাচ্ছি। এটা অকল্পনীয়! কেউ কল্পনাও করতে পারে না যে, ইউক্রেনে লাখ লাখ টন গম অবরুদ্ধ অবস্থায় পড়ে থাকবে যখন বাকি বিশ্বের মানুষ ক্ষুধার্ত।

জোসেপ বোরেল বলেন, ‘এটি একটি সত্যিকারের যুদ্ধাপরাধ। আমি কল্পনাও করতে পারি না যে এটি দীর্ঘস্থায়ী হবে।’ এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সতর্ক করে বলেছেন, আগামী কয়েক দিনে তার দেশে হামলা আরো জোরালো করবে রাশিয়া। তিনি বলেন, কিয়েভ ইইউর সদস্যপদ পেতে অপেক্ষা করছে। এর জেরে ইউক্রেনের ভূখণ্ডে আক্রমণের গতি বাড়াতে পারে মস্কো। তিনি বলেন, ‘অবশ্যই এই সপ্তাহে রাশিয়ার কাছ থেকে শত্রুতামূলক কার্যকলাপের তীব্রতার আশঙ্কা করছি। শুধু ইউক্রেনকে নিয়েই নয়, অন্য ইউরোপীয় দেশগুলোর বিরুদ্ধেও। তবে আমরা প্রস্তুতি নিচ্ছি, আমরা প্রস্তুত।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close