প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২০ জুন, ২০২২

বামপন্থি গেরিলা না খামখেয়ালি ধনকুবের

কে হচ্ছেন কলম্বিয়ার নতুন প্রেসিডেন্ট

ব্যাপক সামাজিক পরিবর্তনের প্রতিশ্রুতি দেওয়া বামপন্থি সাবেক গেরিলা ও দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের অঙ্গীকার করা খামখেয়ালি এক ধনকুবেরের মধ্যে একজনকে প্রেসিডেন্ট হিসেবে বেছে নিতে যাচ্ছে কলম্বিয়া।

দক্ষিণ আমেরিকার এ দেশটিতে রবিবার প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় পর্বের ভোটে জমজমাট লড়াই হতে যাচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। জনমত জরিপগুলোতে একসময়ের এমণ্ড১৯ বিদ্রোহী গোষ্ঠীর সদস্য গুস্তাভো পেত্রো ও টিকটক ভিডিওর মাধ্যমে সমর্থন জোগাড় করা রডলফো হার্নান্দেজকে একে অপরের ঘাড়ে নিঃশ্বাস ফেলতে দেখা যাচ্ছে।

রাজধানী বোগোতার সাবেক মেয়র ও বর্তমান সেনেটর পেত্রো বিশ্ববিদ্যালয় পর্যায়ে বিনামূল্যে পড়াশোনার সুযোগ, পেনশন সংস্কার ও অনুৎপাদনশীল জমির ওপর উচ্চ কর আরোপসহ নানা পদক্ষেপের মাধ্যমে অসাম্যর বিরুদ্ধে লড়াইয়ের প্রতিশ্রুতি দিয়েছেন।

তিনি নতুন তেল ও গ্যাসের খনি অনুসন্ধানের ওপর নিষেধাজ্ঞা আরোপের কথাও বলছেন। তার এ প্রতিশ্রুতি অনেক বিনিয়োগকারীরই চোখ কপালে তুলে দিয়েছে। নতুন অনুসন্ধান বন্ধ করে দিলেও আগের সব চুক্তি বহাল রাখারও আশ্বাস দিয়েছেন পেত্রো।

‘আমাদের সমগ্র জীবন আমরা যে জন্য অপেক্ষা করেছি, সেই সত্যিকারের পরিবর্তন থেকে আমরা মাত্র এক কদম দূরে। কোনো সন্দেহ নেই, আছে নিশ্চয়তা। আমরা ইতিহাস গড়তে যাচ্ছি’ ভোটের আগে টুইটারে লিখেছেন বামপন্থি এ রাজনীতিক।

এ নিয়ে তৃতীয়বার প্রেসিডেন্ট নির্বাচনে লড়া পেত্রো রবিবারের ভোটে জিতলে তিনিই হবেন দেশের ইতিহাসের প্রথম বামপন্থি প্রেসিডেন্ট; কলম্বিয়াকে যুক্ত করবেন দক্ষিণ আমেরিকার সেসব দেশের তালিকায়, সাম্প্রতিককালে যারা প্রগতিশীলদের নেতৃত্বে বসিয়েছে।

৬২ বছর বয়সি এ রাজনীতিক একসময় বলেছিলেন, গেরিলা বাহিনীর সঙ্গে সংযুক্ত থাকায় সেনাবাহিনী তাকে আটক করে ব্যাপক নির্যাতন চালিয়েছিল।

যে কারণে তিনি প্রেসিডেন্ট হলে দেশটির সামরিক বাহিনীতে বড় ধরনের পরিবর্তন আসবে বলেই ধারণা করা হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close