প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৯ জুন, ২০২২

কাবুলে শিখ মন্দিরে হামলা, নিহত ২

আফগানিস্তানের রাজধানী কাবুলে শিখ মন্দিরে হামলার ঘটনায় অন্তত দুজন নিহত ও সাতজন আহত হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। শনিবার স্থানীয় সময় সকালে বিস্ফোরকবোঝাই একটি গাড়িতে বিস্ফোরণের পর এ হামলার ঘটনা ঘটে। তাৎক্ষণিকভাবে কেউ হামলার দায় স্বীকার করেনি।

তালেবানের এক মুখপাত্র বলেছেন, হামলাকারীরা একটি গাড়ি বিস্ফোরক দিয়ে বোঝাই করছিল কিন্তু সেটি লক্ষ্যে পৌঁছানোর আগেই বিস্ফোরিত হয়। স্থানীয় সম্প্রচারমাধ্যম টোলোর ফুটেজে ওই এলাকা থেকে ওপরের দিকে গাঢ় ধোঁয়া উঠতে দেখা গেছে।

মন্দিরের কর্মকর্তা গুরনাম সিং বলেন, ‘মন্দিরের ভেতর তখন জনা তিরিশেক লোক ছিলেন। তাদের কতজন বেঁচে আছেন, কতজন মৃত তা জানি না আমরা।’

কাবুলের কমান্ডারের এক মুখপাত্র বলেছেন, তাদের বাহিনী শিখ মন্দির এলাকাটির নিয়ন্ত্রণ নিয়েছে। হামলাকারীদের বিরুদ্ধে অভিযানও চালিয়েছে। হামলাকারী কতজন ছিল এবং তাদের পরিণতি কী, তাৎক্ষণিকভাবে তা স্পষ্ট হওয়া যায়নি।

তালেবান শাসকরা বলছে, আগস্টে ক্ষমতা নেওয়ার পর থেকেই তারা দেশকে নিরাপদ রাখার চেষ্টা করে যাচ্ছে।

অন্য দিকে আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তা ও বিশ্লেষকরা জানান, দেশটিতে জঙ্গিবাদের পুনরুত্থানের ঝুঁকি এখনো বিদ্যমান।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ আফগানিস্তানে খুবই অল্প পরিমাণ শিখ বাস করেন। আফগানিস্তানের অন্যান্য ধর্মীয় সংখ্যালঘু গোষ্ঠীর মতো শিখরাও লাগাতার সহিংসতার শিকার হয়েছে। ২০২০ সালে কাবুলে তাদের অন্য একটি মন্দিরে ইসলামিক স্টেটের (আইএস) হামলা ২৫ জনের প্রাণ কেড়ে নিয়েছিল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close