প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৮ মে, ২০২২

চীন-রাশিয়ার ভেটোতে নতুন নিষেধাজ্ঞা এড়াল উ. কোরিয়া

একাধিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা জোরালো করার প্রচেষ্টায় ভেটো ক্ষমতা ব্যবহার করেছে চীন ও রাশিয়া। ২০০৬ সালে পিয়ংইয়ংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ শুরু হওয়ার পর এবারই প্রথম এই ইস্যুতে ভেটো ক্ষমতার অধিকারী জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যের মধ্যে বিভাজন দেখা গেছে।

নিরাপত্তা পরিষদের বাকি ১৩ সদস্য দেশের সবাই উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের পক্ষে অবস্থান নেয়। যুক্তরাষ্ট্রের করা খসড়া নিষেধাজ্ঞার প্রস্তাবে উত্তর কোরিয়ার তামাক ও তেল রফতানি নিষিদ্ধ করা হয়। এছাড়া এই খসড়া প্রস্তাবে লাজারাস হ্যাকিং গ্রুপকে নিষিদ্ধ করার কথাও বলা হয়। গ্রুপটি উত্তর কোরিয়ার সঙ্গে সংশ্লিষ্ট বলে দাবি করে আসছে যুক্তরাষ্ট্র।

উত্তর কোরিয়ার প্রথম পারমাণবিক পরীক্ষার পর ২০০৬ সালে নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। পরে আরও মোট দশ প্রস্তাবে সেই নিষেধাজ্ঞা কঠোর করা হয়েছে। উত্তর কোরিয়াকে পারমাণবিক এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা থেকে নিবৃত্ত রাখায় এতোদিন সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নিয়েছে নিরাপত্তা পরিষদ। কেবল এই বছরেই ২৩টি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে পিয়ংইয়ং। এর মধ্যে গত বুধবার সকালে এক ঘণ্টার মধ্যে তিনটি পরীক্ষা চালানো হয়।

নতুন নিষেধাজ্ঞা আরোপে ব্যর্থ হয়ে জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড ভোটাভুটিকে নিরাপত্তা পরিষদের ‘হতাশাজনক দিন’ আখ্যা দেন। পরিষদে তিনি বলেন, ‘বিশ্ব ডিপিআরকে (উত্তর কোরিয়া) থেকে একটি স্পষ্ট এবং বাস্তব বিপদের সম্মুখীন। পরিষদের ধৈর্য্য ও নীরবতা হুমকিকে দূর করেনি কিংবা কমিয়েও দেয়নি। যদি কিছু হয়ে থাকে তাহলে সেটা হচ্ছে ডিপিআরকে আরও সাহসী হয়েছে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close