প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৫ মে, ২০২২

যুদ্ধ অবসানে পুতিনের দেখা চান জেলেনস্কি

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ গড়াল চতুর্থ মাসে। এখনো চলছে লড়াই। তবে যুদ্ধের অবসান চান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি জানিয়েছেন, যুদ্ধের অবসানে তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করতে ইচ্ছুক। সোমবার সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের বার্ষিক সম্মেলনে ভিডিও লিংকের মাধ্যমে দেওয়া ভাষণে জেলেনস্কি এ কথা বলেন। খবর রয়টার্সের।

জেলেনস্কি বলেন, পুতিনই একমাত্র রুশ কর্মকর্তা, যুদ্ধের অবসান কীভাবে করা যায়, সে বিষয়ে যার সঙ্গে আলোচনা করতে ইচ্ছুক তিনি।

একজন দোভাষীর মাধ্যমে জেলেনস্কি বলেন, ‘রাশিয়ান ফেডারেশনের সব সিদ্ধান্ত নেন প্রেসিডেন্ট। তাই আমরা যদি ব্যক্তিগতভাবে তাকে (পুতিন) ছাড়া এ যুদ্ধের সমাপ্তির বিষয়ে কথা বলি, তাহলে সিদ্ধান্ত নেওয়া যাবে না।’

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ছাড়া দেশটির আর কারো সঙ্গে কোনো ধরনের বৈঠকের বিষয়টি তিনি মেনে নিতে পারেন না।

জেলেনস্কি বলেন, পুতিনের সঙ্গেই একমাত্র যুদ্ধ বন্ধ করা নিয়ে আলোচনা হতে পারে। অন্য কোনো বিষয়ে দেশটির অন্য কারও সঙ্গে বৈঠকের কোনো ভিত্তি নেই। পুতিনের নির্দেশে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা করে রুশ বাহিনী। যুদ্ধ শুরুর পর দুই দেশের প্রতিনিধিদের মধ্যে একাধিকবার আলোচনা হয়। কিন্তু এ আলোচনায় কার্যত কোনো ফল আসেনি। আলোচনা বর্তমানে বন্ধ রয়েছে। কিয়েভ ও মস্কোর মধ্যে শান্তি আলোচনায় অচলাবস্থার মধ্যে গত সপ্তাহে জেলেনস্কি বলেছিলেন, যুদ্ধ অবসানের একমাত্র উপায় হচ্ছে কূটনীতি। ইউক্রেন ও রাশিয়ার মধ্যে আলোচনা হবে। তবে তা কী উপায়ে হবে, সেটি তিনি জানেন না। কিন্তু এ যুদ্ধের সমাধান কূটনীতিতেই আছে।

এদিকে ইউক্রেন যুদ্ধের অবসানে ইতালি যে শান্তি চুক্তির প্রস্তাব দিয়েছে, তা ভেবে দেখছে রাশিয়া। গতকাল সোমবার রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই রুদেনকো এ তথ্য জানিয়েছেন।

রুশ উপপররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সম্প্রতি প্রস্তাবটি পাওয়ার পর আমরা তা এখন পড়ে দেখছি।’

তবে প্রস্তাবটির বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানিয়েছেন আন্দ্রেই রুদেনকো। তিনি বলেন, ইতালির প্রস্তাবটি নিয়ে তাঁরা আরও পরে প্রতিক্রিয়া জানাবেন।

ইউক্রেনে হামলার প্রতিবাদে রুশ কূটনীতিকের পদত্যাগ : ইউক্রেনে রাশিয়ার হামলার প্রতিবাদে পদত্যাগ করেছেন জাতিসংঘে নিযুক্ত রুশ কূটনীতিক বরিস বোনদারেভ। ইউক্রেনে রুশ আগ্রাসনকে ‘অপরাধ’ হিসেবে আখ্যায়িত করেছেন তিনি। বোনদারেভ জেনেভায় রুশ মিশনে একজন পরামর্শদাতা হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

এই কূটনীতিকের মতে, নিজ দেশকে নিয়ে আগে কখনো এতটা লজ্জায় পড়েননি তিনি। জানা গেছে, জেনেভা কার্যালয়ে অন্য দেশগুলোর মিশনে একটি চিঠি পাঠিয়েছেন বরিস বোনদারেভ। সেখানে তিনি ইউক্রেনে রুশ হামলার নিন্দা জানিয়েছেন। একই সঙ্গে পদত্যাগের বিষয়টিও নিশ্চিত করেন।

চিঠিতে পুতিন সরকারের ওই কূটনীতিক আরও বলেন, শুধু ইউক্রেন নয়, বরং পুরো পশ্চিমা বিশ্বের বিরুদ্ধেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুদ্ধ শুরু করেছেন। এর ফলে শুধু ইউক্রেনের জনগণের সঙ্গেই অপরাধ করা হচ্ছে না, পাশাপাশি রাশিয়ার মানুষের সঙ্গেও অপরাধ হচ্ছে।

৪১ বছর বয়সি এই রুশ কূটনৈতিক জানান, তিনি দুই দশক ধরে রাশিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করেছেন এবং ২০১৯ সাল থেকে জেনেভায় দেশটির মিশনে পরামর্শদাতা হিসেবে নিযুক্ত ছিলেন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। দেশ দুটির টানা তিন মাসের লড়াইয়ে বহু মানুষ হতাহত হয়েছে। বিধ্বস্ত হয়েছে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ নানা স্থাপনা। আধুনিক অস্ত্রের ঝনঝনানিতে ধ্বংসযজ্ঞে পরিণত হয় ইউক্রেনের রাজধানী কিয়েভসহ গুরুত্বপূর্ণ সব অঞ্চল। জীবন বাঁচাতে দেশ ছেড়ে পালিয়েছেন ইউক্রেনের বহু নাগরিক।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close