প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২২ মে, ২০২২

শিরিন হত্যা : এফবিআই তদন্ত চান যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা

ইসরায়েলি সেনাদের গুলিতে সাংবাদিক শিরিন আকলেহ হত্যার ঘটনায় এফবিআই তদন্তের দাবি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা। যুক্তরাষ্ট্রের ৫০ জনেরও বেশি আইনপ্রণেতা শুক্রবার এফবিআইকে পশ্চিম তীরে আল জাজিরা প্রতিবেদক শিরিন আবু আকলেহ হত্যাকান্ডের তদন্ত করার আহ্বান জানিয়েছেন। খবর বিবিসির।

আন্দ্রে কার্সনের নেতৃত্বে ৫৭ জন আইনপ্রণেতা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিঙ্কেন ও এফবিআইয়ের ডিরেক্টরকে দেয়া এক চিঠিতে লিখেছেন, এই অঞ্চলের (ফিলিস্তিন ও ইসরায়েল) দুর্বল পরিস্থিতি এবং আবু আকলেহকে ঘিরে বিরোধপূর্ণ প্রতিবেদনের প্রেক্ষিতে আমরা স্টেট ডিপার্টমেন্ট ও ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই)কে আবু আকলেহের মৃত্যুর তদন্ত শুরু করার জন্য আহ্বান জানাচ্ছি।

শিরিন আবু আকলেহকে আমেরিকান উল্লেখ করে চিঠিতে বলা হয়েছে, ‘একজন আমেরিকান নাগরিক হিসেবে আবু আকলেহ বিদেসে বসবাসকারী যুক্তরাষ্ট্রের নাগরিক হিসেবে সম্পূর্ণ সুরক্ষা পাওয়ার অধিকারী ছিলেন।’

ইসরায়েল দাবি করে আসছে পশ্চিম তীরে গোলাগুলির সময় ফিলিস্তিনিদের গুলিতে নয়তো ইসরায়েলের বিপদগামী কোনো সেনার গুলিতে মারা গেছেন শিরিন আবু আকলেহ। ঘটনার পূর্নাঙ্গ তদন্তের আশ্বাস দিয়েছে ইসরায়েল।

তবে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে পশ্চিম তীরে আল জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ যখন খুন হন, সে সময় ওই এলাকায় কোনো সংঘর্ষের ঘটনা ঘটেনি। আকলেহ খুন নিয়ে প্রকাশিত নতুন একটি ভিডিওতে এলাকাটির পরিস্থিতি তখন শান্ত ও নীরব দেখা গেছে। গত ১১ মে পশ্চিম তীরের জেনিন শহরের কাছে ইসরায়েলি বাহিনীর তল্লাশির খবর সংগ্রহ করতে গিয়েছিলেন ৫১ বছর বয়সী শিরিন আকলেহ। ওই সময় গুলিবিদ্ধ হন তিনি। পরে গুরুতর অবস্থায় হাসপাতালে নেয়ার পর তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসক।

জেনিনের এক বাসিন্দা ভিডিও ধারণ করেছেন; যারা সত্যতা যাচাই করেছে আল জাজিরা। এতে দেখা গেছে, এলাকাটি খুবই শান্ত অবস্থায় রয়েছে। ফিলিস্তিন এবং ইসরায়েলিদের মধ্যে কোনো সংঘর্ষের ঘটনাও নেই সেখানে।

গুলি শুরুর পর লোকজন দিকবিদিক দৌড়াতে শুরু করে। এরই এক পর্যায়ে গুলিবিদ্ধ হয়ে মাটিয়ে লুটিয়ে পড়েন সাংবাদিক আকলেহ।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০০০ সালে ফিলিস্তিনে দ্বিতীয় ইন্তিফাদা শুরুর সময় থেকে আল জাজিরার সঙ্গে যুক্ত ছিলেন শিরিন আলেহ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close