প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৯ মে, ২০২২

শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদের নিন্দা বাইডেনের

যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদের ‘বিষাক্ত’ রাজনীতির নিন্দা জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। নিউইয়র্কের কৃষ্ণাঙ্গ অধ্যুষিত বাফেলো শহরের একটি মার্কেটে বন্দুকধারীর গুলিতে ১০ জন নিহতের ঘটনায় তিনি এমন মন্তব্য করলেন। গত শনিবার ওই হামলার ঘটনা ঘটে। খবর আলজাজিরার।

ওই হামলার ঘটনায় ভুক্তভোগী পরিবারের সদস্য, স্থানীয় কর্মকর্তা এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে শুরুতে এগিয়ে আসা ব্যক্তিদের উদ্দেশে মঙ্গলবার বাফেলোয় বক্তৃতা করেন বাইডেন। তিনি বলেন, ‘তারাই বিদ্বেষ ও ভয় দেখানোর রাজনীতিকে অনেক বেশি উৎসাহ দিচ্ছে, যারা যুক্তরাষ্ট্রকে ভালোবাসে এমন ভান ধরেছে। কিন্তু তারা জানে না, যুক্তরাষ্ট্র কী।’

বাইডেন বলেন, ‘বিশ্বের ইতিহাসে আমরা সবচেয়ে বহুজাতিক ও প্রাণবন্ত জাতি। এখনই সময় বর্ণ-বংশনির্বিশেষে সবারই যুক্তরাষ্ট্রের সংখ্যাগরিষ্ঠ মানুষ হিসেবে সোচ্চার হওয়া এবং শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদকে প্রত্যাখ্যান করা।’ পেটন গেন্ড্রন নামের ১৮ বছর বয়সী শ্বেতাঙ্গ তরুণের কর্মকাণ্ডের প্রতিক্রিয়ায় বাইডেন এসব কথা বলেন। নিউইয়র্কের প্রত্যন্ত নিজ শহর থেকে ৩২০ কিলোমিটার পাড়ি দিয়ে হামলা চালানোর জন্য বাফেলোয় আসেন হামলাকারী। বাফেলো নিউইয়র্ক অঙ্গরাজ্যের দ্বিতীয় বৃহত্তম শহর।

বন্দুকধারী বুলেটপ্রুফ জ্যাকেট পরিহিত ছিলেন। তার সেমি-অটোমেটিক রাইফেলে ‘এন’ শব্দটি আঁকা ছিল এবং বন্দুকের নম্বর ছিল ‘১৪’, যা শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের স্লোগানকে নির্দেশ করে। হামলাকারীর ১৮০ পৃষ্ঠার কথিত ইশতেহারে ছিল কৃষ্ণাঙ্গ ও ইহুদিবিরোধী মনোভাব, যা অশ্বেতাঙ্গদের দখলে যাওয়ার তত্ত্ব, তথা ‘রিপ্লেসমেন্ট থিওরি’ হিসেবে পরিচিত। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জানায়, হামলার প্রথম দুই মিনিট ‘টুইচ’ নামের একটি সরাসরি সম্প্রচার প্ল্যাটফর্মে প্রচার করে বন্দুকধারী। এই প্ল্যাটফর্ম ভিডিও গেমারদের কাছে জনপ্রিয়।

নিউইয়র্কের টপস নামে সুপারমার্কেটে গুলি চালিয়ে অন্তত ১০ জনকে হত্যা করেছেন এক শ্বেতাঙ্গ তরুণ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close