প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৬ মে, ২০২২

উত্তর কোরিয়াজুড়ে লকডাউন

উত্তর কোরিয়ায় রোববার নতুন করে আরও ১৫ জনের জ্বরে আক্রান্ত হয়ে মারা যাওয়ার খবর পাওয়া গেছে। দেশটিতে করোনায় প্রথম মৃত্যুর খবর ঘোষণা হওয়ার পর থেকে প্রায় প্রতিদিনই বহু মানুষ জ্বরে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। এদিকে করোনায় মৃত্যুর খবরের পর থেকেই দেশটিতে লকডাউন জারি রয়েছে। খবর এএফপির।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ জানিয়েছে, এখন পর্যন্ত ৪২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৮ লাখ ২০ হাজার ৬২০ জন। এছাড়া কমপক্ষে ৩ লাখ ২৪ হাজার ৫৫০ জন চিকিৎসাধীন রয়েছেন।

দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন বলেছেন, করোনার প্রাদুর্ভাব উত্তর কোরিয়ায় ‘মহা বিপর্যয়’ সৃষ্টি করেছে। দেশটির সব প্রদেশ, শহর এবং কাউন্টি সম্পূর্ণ লকডাউন করা হয়েছে এবং সব ধরনের কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। উত্তর কোরিয়ায় টিকাবিহীন জনসংখ্যার মধ্যে রোগের বিস্তার ধীর করতে কোয়ারেন্টাইনের ওপর জোর দেওয়া হয়েছে। কিন্তু তারপরেও দেশটিতে এখন প্রায় প্রতিদিনই বিপুল সংখ্যক নতুন কেস শনাক্ত হচ্ছে।

গত বৃহস্পতিবার উত্তর কোরিয়া নিশ্চিত করে যে, রাজধানী পিয়ংইয়ংয়ে অত্যন্ত সংক্রামক ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। এরপরেই দেশব্যাপী লকডাউনের ঘোষণা দেন কিম জং উন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। এরপরেই তা সারাবিশ্বে ছড়িয়ে পড়ে। কিন্তু সে সময় এমনকি পরবর্তী প্রায় আড়াই বছরেও নিজ দেশে সংক্রমণের কথা স্বীকার করেনি উত্তর কোরিয়া। বরং শুরু থেকেই দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন বিষয়টি এড়িয়ে যাচ্ছিলেন। কিন্তু অবশেষে দেশটিতে মহামারি আকারে সংক্রমণ ছড়ানোর কথা আনুষ্ঠানিকভাবে জানিয়েছে পিয়ংইয়ং।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close