প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৬ মে, ২০২২

হুমকি সত্ত্বেও ন্যাটোতে যোগ দিচ্ছে ফিনল্যান্ড

অবশেষে পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার জন্য আবেদন করতে যাচ্ছে ফিনল্যান্ড। রবিবার দেশটির কর্তৃপক্ষ এ ঘোষণা দিয়েছে। এর মাধ্যমে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতিশোধের হুমকি উপেক্ষা করে নর্ডিক দেশটি নিরাপত্তা ব্যবস্থা শক্তিশালী করার চেষ্টা চালাচ্ছে। খবর সিএনএনের।

ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো ও প্রধানমন্ত্রী সানা মারিন এক যৌথ বিবৃতিতে আবেদন করার সিদ্ধান্তের কথা জানান। তবে এটি ন্যাটোতে পাঠানোর আগে অবশ্যই সংসদে অনুমোদনের জন্য পাঠানো হবে বলেও জানান তারা।

এ সময় প্রধানমন্ত্রী মারিন বলেন, আমরা আশা করছি ন্যাটোতে যোগ দেওয়ার ক্ষেত্রে সংসদ আবেদনটির অনুমোদন দেবে। এ ব্যাপারে ন্যাটোর সঙ্গে জোরালো আলোচনা চলছে বলে জানান প্রেসিডেন্ট নিনিস্তো। এদিকে ন্যাটোতে যোগ দেওয়া নিয়ে ফিনল্যান্ডকে সতর্ক করেছেন রুশ প্রেসিডেন্ট পুতিন। ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোকে পুতিন বলেন, বর্তমানে ফিনল্যান্ডের নিরাপত্তার জন্য কোনো হুমকি নেই। তবে এ অবস্থায় ফিনল্যান্ড তার নিরপেক্ষ অবস্থান থেকে সরে আসা হবে একটি ভুল সিদ্ধান্ত। শনিবার ফিনল্যান্ডের প্রেসিডেন্ট নিনিস্তো পুতিনকে ফোন দিয়ে তার সঙ্গে কথা বলেন। পরে ক্রেমলিন থেকে এক বিবৃতিতে ফোনে পুতিন কী বলেছেন তা তুলে ধরা হয়।

বলা হয়, রুশ নেতা জোর দিয়েছে বলেছেন, ‘ফিনল্যান্ডের নিরাপত্তা নিয়ে কোনো ধরনের হুমকি নেই। এরপরও যদি তারা সামরিকভাবে নিরপেক্ষ থাকার ঐতিহ্যবাহী নীতির অবসান ঘটায় তবে সেটা ভুল হবে’।

পুতিন আরো বলেন, ‘‘দেশের রাজনৈতিক অভিযোজনে এই ধরনের পরিবর্তন রুশ-ফিনিশ সম্পর্কের উপর নেতিবাচক প্রভাব ফেলবে। যে সম্পর্ক বছরের পর বছর ধরে দুই ভালো প্রতিবেশীর চেতনা এবং সহযোগিতার মাধ্যমে গড়ে উঠেছে।’’

অন্যদিকে নিনিস্তো বলেছেন, ইউক্রেইনে আগ্রাসনসহ রাশিয়ার সাম্প্রতিক কিছু পদক্ষেপ কীভাবে ‘ফিনল্যান্ডের নিরাপত্তার পরিবেশে পরিবর্তন এনেছে’। ‘‘আমরা সরাসরি এবং খোলাখুলি আলোচনা করেছি এবং সেখানে কেউ কাউকে হুমকি দেয়নি। উত্তেজনা সৃষ্টি এড়িয়ে চলাকে সেখানে গুরুত্ব দেয়া হয়েছে।” ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর ইউরোপের কয়েকটি দেশ নিজেদের নিরাপত্তা নিয়ে উদ্বেগের মধ্যে পড়ে গেছে। যার প্রেক্ষিতে তারা নেটোতে যোগ দেওয়ার আগ্রহ প্রকাশ করে। ফিনল্যান্ডের পাশাপাশি সুইডেনও তাদের নেটোতে যোগ দেওয়ার আগ্রহের বিষয়ে ইঙ্গিত দিয়েছে।

রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের ১৩শ’ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে। পূর্বের প্রতিবেশী রাশিয়ার সঙ্গে বিরোধপূর্ণ সম্পর্কের মুখোমুখি হওয়া এড়িয়ে যেতে ফিনল্যান্ড এখনো নেটোর বাইরে রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close