প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৬ মে, ২০২২

রাশিয়াকে ‘সন্ত্রাসী রাষ্ট্র’ ঘোষণার আহ্বান জেলেনস্কির

মার্কিন সিনেটের একটি প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শনিবারের বৈঠকে রাশিয়াকে একটি ‘সন্ত্রাসী রাষ্ট্র’ হিসেবে স্বীকৃতি দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। খবর সিএনএনের।

জেলেনস্কি বলেন, আমি কিয়েভে রিপাবলিকান সংখ্যালঘু নেতা মিশেল ম্যাককনেলের নেতৃত্বে মার্কিন সিনেট প্রতিনিধি দলের সঙ্গে আলোচনা করেছি। আমি বিশ্বাস করি, মার্কিন সিনেটরদের এ সফর আরও একবার আমাদের জন্য যুক্তরাষ্ট্রের সমর্থনের শক্তি এবং ইউক্রেনের সঙ্গে মজবুত সম্পর্কের নজির।

বৈঠকে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা কঠোর করা নিয়েও আলোচনা হয়। ইউক্রেনীয় প্রেসিডেন্ট বলেন, ‘আমি রাশিয়াকে একটি সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে আহ্বান জানাচ্ছি’।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত ৯ মে ‘ইউক্রেন ডেমোক্র্যাসি ডিফেন্স লেন্ড-লিজ অ্যাক্ট অব ২০২২’ আইন জারি করেন। আইনে ইউক্রেনকে সামরিক সরঞ্জাম ধার দেওয়া অথবা ইজারা দেওয়ার ক্ষেত্রে বাধ্যবাধকতার কিছু প্রক্রিয়া সহজতর করা হয়। বিলটি মার্কিন কংগ্রেসে সরকারি ও বিরোধীদলীয় সংখ্যাগরিষ্ঠতা নিয়ে পাস হয়। এ জন্য সিনেটরদের ধন্যবাদ দেন জেলেনস্কি।

ইউক্রেন যুদ্ধের দায় রাশিয়ার: রাশিয়ার নজিরবিহীন হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ইউক্রেনের অনেক জায়গা। ক্ষয়ক্ষতির পরিমাণ এতটাই যে পুনর্গঠনে প্রয়োজন কাড়ি কাড়ি অর্থের। এমন পরিস্থিতিতে জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক মন্তব্য করেন, ইউক্রেন যুদ্ধ যে ক্ষয়ক্ষতি হয়েছে তার পুরোটা দায় রাশিয়াকেই নিতে হবে।

শনিবার জি-৭ এর পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে শেষে তিনি এ কথা বলেন। উপস্থিত সাংবাদিকদের আনালেনা বেয়ারবক বলেন, এই যুদ্ধে ব্যাপক ক্ষয়ক্ষতির দায় রাশিয়াকে বহন করতে হবে। এত কিছুর জন্য রাশিয়া দায়ী।

ইউক্রেনে রাশিয়ার অভিযানকে প্রথম থেকেই অবৈধ বলে আসছে পশ্চিমা দেশগুলো। তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একে বিশেষ অভিযান বলছেন। হামলার জেরে প্রেসিডেন্ট পুতিন, তার দুই কন্যা, রাশিয়ার আর্থিক প্রতিষ্ঠান, ধনকুবেরসহ অনেক খাতে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জাপান ও আরও অনেক দেশ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close