প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৪ মে, ২০২২

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা বহাল রাখুন : যুক্তরাজ্য

ইউক্রেন থেকে সব রুশ সেনা প্রত্যাহারের পরই রাশিয়ার ওপর থেকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করা উচিত বলে মন্তব্য করেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। গত বৃহস্পতিবার জি৭ গ্রুপের এক বৈঠকে তিনি বলেন, ইউক্রেনীয় প্রতিরোধকে সহায়তা দিতে মিত্রদের ‘আরো বেশি এবং দ্রুত’ এগোনো উচিত। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভবিষ্যতে আরো আগ্রাসন ঠেকাতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অবশ্যই ইউক্রেনে পরাজিত করতে হবে।

ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জার্মানিতে ওই বৈঠকে ইউক্রেনে রুশ সেনা থাকা পর্যন্ত মস্কোর ওপর আরও নিষেধাজ্ঞা আরোপের প্রতিশ্রুতি দিতে গ্রুপের অন্য দেশগুলোকে আহ্বান জানান লিজ ট্রাস। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘পুতিন বিশ্বমঞ্চে নিজেকে অপমানিত করছেন। আমাদের অবশ্যই ইউক্রেনে তার পরাজয় নিশ্চিত করতে হবে যাতে তিনি কোনও সুবিধা না পান আর চূড়ান্তভাবে আরও আগ্রাসন থেকে তাকে বিরত রাখবে।’

ইউক্রেন যুদ্ধ নিয়ে রাশিয়ার বিরুদ্ধে সবচেয়ে সরবদের একজন হলেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। গত মাসে এক বক্তব্যে তিনি বলেন, রাশিয়াকে পুরো ইউক্রেন থেকে তাড়িয়ে দেওয়া উচিত।

তবে পররাষ্ট্রনীতি বিশ্লেষকদের কেউ কেউ বলছেন, এধরনের সুনির্দিষ্ট মন্তব্যের কারণে একদিন ইউক্রেনের স্বার্থ ক্ষুণ্ন হতে পারে আর আলোচনা আরও কঠিন হয়ে পড়তে পারে। ধনী দেশগুলোর জোটের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠকে লিজ ট্রাস ইউক্রেনীয় প্রতিরোধে সমর্থন বাড়ানোর তাগিদ দেন। তিনি বলেন, ইউক্রেনের জন্য সবচেয়ে ভালো দীর্ঘমেয়াদী নিরাপত্তা আসবে যদি তারা নিজেদের রক্ষা করতে সক্ষম হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close