প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১১ মে, ২০২২

পুলিৎজার পেলেন আফগানিস্তানে নিহত সাংবাদিক দানিশ

সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য ২০২২ সালে মরণোত্তর পুলিৎজার পুরস্কার পেলেন ভারতীয় ফটোসাংবাদিক দানিশ সিদ্দিকি। এই নিয়ে তাকে দ্বিতীয় বার পুলিৎজার পুরস্কারে ভূষিত করা হলো। আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্সে ফটোসাংবাদিক হিসেবে কাজ করতেন দানিশ। ভারতে করোনা পরিস্থিতির খবর সংগ্রহের জন্য তাকে এই সম্মাননা দেওয়া হলো। খবর এনডিটিভির।

এর আগে রোহিঙ্গাদের সংকটময় পরিস্থিতির ছবি তুলে ২০১৮ সালে প্রথম ভারতীয় হিসেবে দানিশ পুলিৎজার পুরস্কার পান। ২০২১ সালের ১৬ জুলাই কান্দাহারে আফগানিস্তানের বিশেষ বাহিনী ও তালেবানের সংঘর্ষের খবর সংগ্রহ করতে গিয়ে নিহত হন দানিশ।

এবছর দানিশ ছাড়াও করোনা মহামারির মধ্যে সংবাদ সংগ্রহের জন্য আদনান আবিদি, সান্না ইরশাদ মাট্টু এবং অমিত ডাভে-কেও পুলিৎজার পুরস্কারে বিজয়ী ঘোষণা করা হয়েছে। রয়টার্সে ২০১০ সালে শিক্ষানবিশ ফটোসাংবাদিক হিসেবে যোগ দেন দানিশ সিদ্দিকি। এর ছয় বছরের মধ্যেই ইরাকের মসুলে যুদ্ধের ছবি তুলতে যান তিনি। ২০১৫ সালে নেপালের ভূমিকম্পের ছবিও তোলেন দানিশ।

২০১৯-২০ সালে হংকংয়ে বিক্ষোভ, ২০২০ সালে দিল্লির দাঙ্গার ছবি তুলেও প্রশংসিত হন এই ফটোসাংবাদিক। ভারতের রয়টার্সের আলোকচিত্রী দলের প্রধান ছিলেন দানিশ।

সাংবাদিকতা, সাহিত্য ও সঙ্গীতের সর্বোচ্চ সম্মাননার পুরস্কার হিসেবে পরিচিত পুলিৎজার পুরস্কার। নিউইয়র্ক সিটিতে অবস্থিত কলাম্বিয়া ইউনিভার্সিটির তরফে প্রতিবছর এ পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close