প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৯ জানুয়ারি, ২০২২

অস্ত্র কারখানা পরিদর্শনে কিম জং উন

আধুনিকায়ন করা একটি দীর্ঘ পাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং একটি ট্যাক্টিকাল গাইডেড ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা নিশ্চিত করেছে উত্তর কোরিয়া। দেশটির নেতা এই পরীক্ষা প্রত্যক্ষ করেননি। তবে তিনি দেশের গুরুত্বপূর্ণ একটি অস্ত্র কারখানা পরিদর্শন করেছেন। গতকাল উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ এসব খবর জানিয়েছে।

উত্তর কোরিয়া এই বছর এখন পর্যন্ত ছয়টি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এক মাসে এত সংখ্যক পরীক্ষা চালানোয় আন্তর্জাতিক নিন্দার ঝড় ওঠে। এ ছাড়া নতুন নিষেধাজ্ঞা আরোপ করে চাপ প্রয়োগ করে যুক্তরাষ্ট্র। গত মঙ্গলবার উত্তর কোরিয়া দীর্ঘ পাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। এ ছাড়া আরেকটি ট্যাক্টিকাল গাইডেড ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয় বলে জানিয়েছে কেসিএনএ।

এসব পরীক্ষা প্রত্যক্ষ করেননি উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। তবে সামরিক কারখানা পরিদর্শনের সময় তিনি এই পরীক্ষা চালানোর প্রশংসা করেন। তিনি বলেন, ‘এই কারখানাটি খুবই গুরুত্বপূর্ণ দায়িত্বে আছে আর দেশের সশস্ত্র বাহিনী আধুনিকায়ন এবং জাতীয় প্রতিরক্ষা কৌশল উন্নয়নে ভূমিকা রাখছে।’

কেসিএনএ ওই কারখানার স্থান প্রকাশ করেনি। সম্প্রতি এক দলীয় বৈঠকে কিম জং উন আন্তর্জাতিক অস্থিতিশীল পরিস্থিতি মোকাবিলায় দেশের জাতীয় প্রতিরক্ষা জোরালো করার তাগিদ দেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close