প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৭ জানুয়ারি, ২০২২

গন্তব্যে পৌঁছাল জেমস ওয়েব টেলিস্কোপ

দুনিয়ার সবচেয়ে ক্ষমতাশালী টেলিস্কোপ, জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। প্রায় এক মাসের যাত্রায় পৃথিবী থেকে ১০ লাখ মাইলের দূরের নির্দিষ্ট গন্তব্যে পৌঁছাতে সক্ষম হলো এটি। টেলিস্কোপটি গত সোমবার তার কক্ষপথের প্রবেশ বিন্দুতে পৌঁছেছে বলে জানিয়েছে নাসা। জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ মহাজাগতিক পার্কিং স্পটে পৌঁছেছে। ফলে মহাবিশ্বের অজানা রহস্য উদ্ঘাটনে মিশনের আরো এক ধাপ এগিয়ে গেল জেমস ওয়েব। খবর বিবিসির।

দীর্ঘ যাত্রায় জেমস ওয়েব তার কক্ষপথে পৌঁছানোর সময় যেন সূর্যের তাপে পুড়ে না যায় বিষয়টি নিশ্চিত করতে হয়েছিল নাসা এবং ইউরোপীয় মহাকাশ সংস্থা (ইএসএ)-কে। সব শঙ্কা পেছনে ফেলে ইস্টার্ন টাইম সোমবার ২টা ৫ মিনিটের দিকে সফলভাবে চূড়ান্ত গন্তেব্য পৌঁছায়। নাসা জানিয়েছে, টেলিস্কোপটি লাগ্রাঞ্জ পয়েন্টে (এল-২) তে পৌঁছেছে। ল্যাগ্রেঞ্জ পয়েন্ট হলো যেখানে পৃথিবী ও সূর্যের অভিকর্ষের প্রভাব যেকোনো বস্তুর ওপর একই থাকে। এর কারণে বস্তুটি স্থিতিশীল হয়ে যায় এবং জ্বালানি খরচ কমে যায়।

এটি নির্দিষ্ট জায়গায় পৌঁছানোর কারণে স্বস্তিতে বিজ্ঞানীরা। কারণ আগামী ১০ বা তার চেয়ে বেশি বছর মহাকাশে অনুসন্ধান চালিয়ে যাবে জেমস ওয়েব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close