প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২০ জানুয়ারি, ২০২২

ফিলিস্তিনির বাড়ি গুঁড়িয়ে দিল ইসরায়েলি বাহিনী

অধিকৃত পূর্ব জেরুজালেমের শেখ জাররাহ এলাকায় একটি ফিলিস্তিনি পরিবারের বাড়ি গুঁড়িয়ে দিয়েছে ইসরায়েলি বাহিনী। প্রথমে বাড়িটি ভাঙার হুমকি পায় পরিবারটি। তবে শতচেষ্টা করেও শেষ পর্যন্ত দখলদারদের হাত থেকে বাড়িটি রক্ষা করতে পারেনি তারা। খবর আলজাজিরার।

ইসরায়েলের অসংখ্য পুলিশ ও বিশেষ বাহিনীর সদস্যরা বাড়িটিতে তল্লাশি চালায়। এরপর বাড়িটিকে চারদিক থেকে ঘিরে ফেলে তারা। পরিবারটি জানায়, কয়েক ডজন ইসরায়েলি বাহিনী যখন বাড়িতে প্রবেশ করে, তখন আমরা ঘুমাচ্ছিলাম। এ সময় বাড়ির প্রধান কর্তা মাহমুদ সালহিয়েহসহ ছয়জনকে গ্রেপ্তার করে তারা।

তাছাড়া পরিবারটির সঙ্গে সংহতি প্রকাশ করায় ওই এলাকার আর ১৮ ফিলিস্তিনিকে গ্রেপ্তার করা হয়। ফজরের নামাজ শুরু হওয়ার দিকে বাড়িটি ভাঙার কাজ শুরু করে ইসরায়েলি বাহিনী।

১৯ বছর বয়সি ইয়াসমিন সালহিয়েহ বলেন, ইসরায়েলি বাহিনী প্রথমে বাড়ির বিদ্যুৎ বিচ্ছিন্ন করে দেয় ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। তারপর বাড়িতে প্রবেশ করে পুরুষদের নির্যাতন শুরু করে।

ইয়াসমিন বলেন, ‘তারা আমার বাবাকে বিছানা থেকে টেনে নিয়ে যায়। এরপর আমাদের ভাইদের সঙ্গে তাকেও নির্যাতন করে। গ্রেপ্তারের পূর্বে তাদের শুধু কাপড় পরার সুযোগ দেওয়া হয়।’

তিনি আরো বলেন, যেসব সাংবাদিক ও অধিকারকর্মী এখানে আসার চেষ্টা করেছেন, তাদের লক্ষ্য করে রাবার বুলেট নিক্ষেপ করে দখলদার বাহিনী। এতে অনেকেই আহত হলে প্রাথমিক চিকিৎসার প্রয়োজন হয়।

একটি সংস্থার পর্যবেক্ষক দলের প্রধান জাওয়াদ সিয়াম বলেন, কমপক্ষে দুই শতাধিক ইসরায়েলি পুলিশ বাড়িটিতে তল্লাশির সময় উপস্থিত ছিল। গ্রেপ্তারদের কোথায় নেওয়া হয়েছে, সে ব্যাপারেও কোনো তথ্য জানানো হয়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close