প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৩ জানুয়ারি, ২০২২

নতুন হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ছোড়ার দাবি উ. কোরিয়ার

নতুন একটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার দাবি করেছে উত্তর কোরিয়া। রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে মঙ্গলবার এই পরীক্ষা পর্যবেক্ষণ করেছেন দেশটির নেতা কিম জং উন। ক্ষেপণাস্ত্রটি এক হাজার কিলোমিটার দূরে নির্ভুলভাবে আঘাত হেনেছে বলে দাবি তাদের। খবর বিবিসির।

এ নিয়ে এক সপ্তাহের মধ্যে তৃতীয়বারের মতো হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা জানাল উত্তর কোরিয়া। শব্দের চেয়ে পাঁচ গুণ দ্রুত ছোটা হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের চেয়ে বেশি সময় শত্রুর চোখ ফাঁকি দিতে পারে।

এরমধ্যে দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে এক সপ্তাহের মধ্যে। নববর্ষের ভাষণে কিম জং উন পিয়ংইয়ংয়ের প্রতিরক্ষা জোরালো করার প্রতিশ্রুতি দেওয়ার পরই এই পরীক্ষা চালানো হয়। মঙ্গলবারের পরীক্ষাটি শনাক্ত করে দক্ষিণ কোরিয়া এবং জাপান। দেশ দুটি জানায়, ক্ষেপণাস্ত্রটি উত্তর কোরিয়া থেকে সমুদ্রে ছোড়া হয়েছে। পরে কেসিএনএ জানায়, এটি ছিল হাইপারসনিক ক্ষেপণাস্ত্র।

এর আগে গত ৫ জানুয়ারি একটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষায় সফলতার দাবি করে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ফ্রান্সসহ বেশ কয়েকটি দেশ এই পরীক্ষার নিন্দা জানিয়ে উত্তর কোরিয়াকে উসকানিমূলক কার্যক্রম থেকে বিরত থাকার আহ্বান জানায়।

হাইপারসনিক অস্ত্র সাধারণত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের চেয়ে কম উচ্চতা দিয়ে ওড়ে। ঘণ্টায় এটি ৬ হাজার ২০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে পারে। যুক্তরাষ্ট্র ও চীনের পাশাপাশি অল্প যে কয়েকটি দেশ হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরির চেষ্টা করছে তাদের অন্যতম উত্তর কোরিয়া।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close