প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১২ জানুয়ারি, ২০২২

দিনে আক্রান্ত ২১ লাখ অর্ধেকই যুক্তরাষ্ট্রে

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে। জানুয়ারির শুরু থেকে প্রতিদিন সারা বিশ্বে সংক্রমণের নতুন নতুন রেকর্ড হচ্ছে। বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়ে আরো ৪ হাজার ৬০৮ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে সংক্রমিত হয়েছে ২১ লাখ ২ হাজার ৮৭৯ জন। এরমধ্যে অর্ধেকই শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে ১১ লাখের বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে, যা এক দিনের হিসাবে সর্বোচ্চ। এর আগে গত ৩ জানুয়ারি দেশটিতে ১০ লাখের বেশি শনাক্ত হয়েছিল। খবর এএফপির।

বিশ্বজুড়ে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হওয়ার পর সংক্রমণ বেড়েই চলেছে। বিশেষ করে যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোতে বর্তমানে ওমিক্রন সুনামি চলছে। দৈনিক সংক্রমণে প্রতিদিন নতুন নতুন রেকর্ড হচ্ছে।

মহামারি শুরুর পর করোনায় বিশ্বে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৫ লাখ ১১ হাজার ৭৯৭ জন। আর সংক্রমণ বেড়ে দাঁড়াল ৩১ কোটি ৯ লাখ ১০ হাজার ৪৮৬ জনে। এ ছাড়া সুস্থ হয়েছে মোট ২৬ কোটি ৫ লাখ ৩৮ হাজার ৫৮৬ জন।

করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ১১ লাখ ৩০ হাজার জন করোনায় আক্রান্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে গত সাত দিনে গড়ে ৭ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত ৬ কোটি ২৬ লাখ ৬১ হাজার ২৭২ জন সংক্রমিত হয়েছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য বলছে, সোমবার যুক্তরাষ্ট্রে এক হাজার দুজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮ লাখ ৬১ হাজার ৩৩৬ জনে।

অন্যদিকে, বর্তমানে যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে ১ লাখ ৩৫ হাজার ৫০০ জন মানুষ হাসপাতালে চিকিৎসাধীন। দৈনিক শনাক্তের রেকর্ডের দিনে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যায় এটাই সর্বোচ্চ।

এর আগে গত বছরের জানুয়ারিতে রেকর্ড ১ লাখ ৩২ হাজার মানুষ হাসপাতালে ভর্তি হয়েছিল। ১১ সেপ্টেম্বরে যে সংখ্যা ছিল এক লাখ। তবে নভেম্বরে ভর্তি রোগীর সংখ্যা কমে দাঁড়িয়েছিল ৪৫ হাজারে। তারপর থেকেই ধীরে ধীরে করোনার সংক্রমণ বাড়তে থাকে।

দৈনিক সংক্রমণের হিসাবে যুক্তরাষ্ট্রের পরই রয়েছে ভারত। দেশটিতে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছে ১ লাখ ৬১ হাজার ৫০৫ জন। ভারতে এ পর্যন্ত ৪ লাখ ৮৩ হাজার ৯৩৬ জনের মৃত্যু এবং ৩ কোটি ৫৮ লাখ ৬৯ হাজার ৯৪৭ জন সংক্রমিত হয়েছে। আর সুস্থ হয়েছে ৩ কোটি ৪৫ লাখ ৫৫ হাজার ৫৪৯ জন।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছে ৭৬৩ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছে ১৬ হাজার ২৪৬ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৬ লাখ ৫০ হাজার ৮৪৯ জন। তাদের মধ্যে মারা গেছে ৩ লাখ ১৬ হাজার ১৬৩ জন। আর সুস্থ হয়েছে ৯৬ লাখ ৮৬ হাজার ৯১২ জন। দৈনিক সংক্রমণে এরপরই রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে এক দিনে করোনায় আক্রান্ত হয়েছে ১ লাখ ৪২ হাজার ২২৪ জন এবং মারা গেছে ৭৭ জন। দেশটিতে এ পর্যন্ত ১ কোটি ৪৬ লাখ ১৭ হাজার ৩১৪ জন আক্রান্ত এবং মারা গেছে ১ লাখ ৫০ হাজার ২৩০ জন। একই সময়ে ইতালিতে নতুন করে আক্রান্ত হয়েছে ১ লাখ ১ হাজার ৭৬২ জন এবং মারা গেছে ২২৭ জন।

মোট সংক্রমণের দিক থেকে তৃতীয় ও মৃতের সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে ২৪ ঘণ্টায় মারা গেছে ১১১ জন। নতুন করে সংক্রমিত হয়েছে ৩৪ হাজার ৭৮৮ জন। দেশটিতে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ২৫ লাখ ৫৮ হাজার ৬৯৫ জন। তাদের মধ্যে মারা গেছে ৬ লাখ ২০ হাজার ১৪২ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশের হুবেই শহরে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। কয়েক মাসের মধ্যেই ভাইরাসটি বিশ্বের অধিকাংশ দেশে ছড়িয়ে পড়ে। গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close