প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৪ ডিসেম্বর, ২০২১

ভারত-শ্রীলঙ্কাসহ ৩২ দেশে ওমিক্রনের হানা

নভেল করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন দ্রুত বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। প্রতিবেশী ভারত ও শ্রীলঙ্কায়ও এরই মধ্যে শনাক্ত হয়েছে এই ভ্যারিয়েন্টটি। এখন পর্যন্ত ৩২ দেশে শনাক্ত হয়েছে ভয়ানক এ ধরনটি। খবর বিবিসি ও এনডিটিভির।

ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোলের (ইসিডিসি) মতে, যে গতিতে ওমিক্রন ছড়িয়ে পড়ছে, শিগগিরই ডেল্টাকে সরিয়ে এটিই হয়ে উঠবে বিশ্বে মূল সংক্রামক করোনার ধরন।

যে ৩১ দেশে ওমিক্রন ছড়িয়েছে সেগুলো হলো ভারত, মালয়েশিয়া, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, নেদারল্যান্ডস, হংকং, ইসরায়েল, বেলজিয়াম, যুক্তরাজ্য, জার্মানি, অস্ট্রেলিয়া, ইতালি, চেকিয়া, ডেনমার্ক, অস্ট্রিয়া, কানাডা, সুইডেন, সুইজারল্যান্ড, স্পেন, পর্তুগাল, জাপান, ফ্রান্স, ঘানা, দক্ষিণ কোরিয়া, নাইজেরিয়া, ব্রাজিল, নরওয়ে, সৌদি আরব, আয়ারল্যান্ড, আরব আমিরাত ও যুক্তরাষ্ট্র।

এদিকে বিপজ্জনক এই ভ্যারিয়েন্ট ঠেকাতে সতর্ক অবস্থানে রয়েছে বিশ্বে অনেক দেশ। এ ছাড়া আফ্রিকার সাতটি দেশ থেকে আসা যাত্রীদের জন্য বাধ্যতামূলক করা হয়েছে ১৪ দিনের কোয়ারেন্টাইন। এই সাতটি দেশ হলো বতসোয়ানা, ইসোয়াতিনি, ঘানা, নামিবিয়া, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও লেসোথো।

গত ৮ নভেম্বর দক্ষিণ আফ্রিকার সবচেয়ে জনবহুল প্রদেশ হাওতেং থেকে নেওয়া একটি নমুনায় প্রথম করোনাভাইরাসের নতুন এই ভ্যারিয়েন্টটি শনাক্ত হয়। দক্ষিণ আফ্রিকায় মঙ্গলবার যতজন ওমিক্রন রোগী শনাক্ত হয়েছিল পরদিন বুধবার তার দ্বিগুণ শনাক্ত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এপিডেমিওলজিস্ট মারিয়া ফান কারকোয়েভা এক ব্রিফিংয়ে জানান, ওমিক্রন কতটা সংক্রামক এ-বিষয়ক তথ্য ‘কয়েক দিনের মধ্যেই’ জানা যেতে পারে।

শ্রীলঙ্কায় ওমিক্রনের হানা : সর্বশেষ শ্রীলঙ্কায় করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্ত প্রথম ব্যক্তি শনাক্ত হয়েছে। গতকাল শুক্রবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এই ঘোষণা দিয়েছে। শ্রীলঙ্কার ওই নাগরিকের সম্প্রতি বিদেশ ভ্রমণের ইতিহাস রয়েছে। দক্ষিণ আফ্রিকায় ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার পর শ্রীলঙ্কা আফ্রিকার ছয়টি দেশ থেকে যাত্রীদের আগমন বাতিল করে। দেশগুলো হলো, দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, লেসেথো ও এসওয়াতিনি। শ্রীলঙ্কার টিকা নেওয়ার যোগ্য ৬০ শতাংশের বেশি মানুষ পূর্ণাঙ্গ ডোজ টিকা নিয়েছেন। দেশটিতে এখন পর্যন্ত ৫ লাখ ৬৫ হাজার ৪৭১ জন করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছেন।

ভারতে দুজনের শনাক্ত : যুক্তরাষ্ট্রের পর ভারতেও দুজনের ওমিক্রন শনাক্ত হয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকে ওমিক্রনে আক্রান্ত ব্যক্তিদের শনাক্ত করা হয়। বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব লাভ আগরওয়াল এক সংবাদ সম্মেলনে বলেন, ওই দুজন যাদের সংস্পর্শে গিয়েছিলেন তাদের চিহ্নিত ও পরীক্ষা করা হচ্ছে। এর আগে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে একজনের দেহে ওমিক্রন শনাক্ত হয়েছে। তিনি গত ২২ নভেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ফেরেন। এর সাত দিন পরই তার দেহে করোনা পজিটিভ ধরা পড়ে। ওই ব্যক্তি করোনাভাইরাসরোধী ভ্যাকসিনের দুই ডোজ নেওয়ার পরও ওমিক্রনে আক্রান্ত হন।

মালয়েশিয়ায় শিক্ষার্থীর দেহে ওমিক্রন : মালয়েশিয়ায় প্রথমবারের মতো করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হওয়ার খবর পাওয়া গেছে। জানা গেছে, দুই সপ্তাহ আগে দক্ষিণ আফ্রিকা থেকে মালয়েশিয়ায় ফেরার পর এক শিক্ষার্থীর করোনা শনাক্ত হয়।

এরপর ১০ দিনের কোয়ারেন্টাইনে রাখা হয় ১৯ বছর বয়সি ওই শিক্ষার্থীকে। তাকে ছেড়ে দেওয়ার পর আবারও পরীক্ষা করা হলে তার নতুন ধরন ওমিক্রন ধরা পড়ে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল শুক্রবার জানায়, ওই শিক্ষার্থী দক্ষিণ আফ্রিকা থেকে সিঙ্গাপুর হয়ে মালয়েশিয়ায় প্রবেশ করেন। তবে তার সঙ্গে দেশে ফেরা অন্যদের পরীক্ষা করা হলে করোনা রিপোর্ট নেগেটিভ আসে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close