প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৪ নভেম্বর, ২০২১

সন্ত্রাসবিরোধী আইনে কাশ্মীরে মানবাধিকার কর্মীকে গ্রেপ্তার

কাশ্মীরের প্রখ্যাত এক মানবাধিকার কর্মীকে সন্ত্রাসবিরোধী আইনে গ্রেপ্তার করেছে ভারতের কাউন্টার টেররিজম সংস্থা। এই আইনে জামিন পাওয়া প্রায় অসম্ভব। মানবাধিকার কর্মী খুররাম পারভেজের বিরুদ্ধে সন্ত্রাসে অর্থায়ন এবং ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। খবর এনডিটিভির।

ভারতশাসিত কাশ্মীরে খুররাম পারভেজের বাড়ি ও অফিসে অভিযান চালানোর পর তাকে আটক করে জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ)। এই বিষয়ে কোনো মন্তব্যের সুযোগ পাননি পারভেজ। তবে এই গ্রেপ্তারের ঘটনায় বিশ্বজুড়ে নিন্দা শুরু হয়েছে, দাবি করা হচ্ছে তার মুক্তি।

সামাজিক যোগাযোগমাধ্যমে অ্যাক্টিভিস্ট এবং অন্যরা জানান, এই গ্রেপ্তার হলো মানবাধিকার কর্মীদের নীরব করে দেওয়া এবং শাস্তি দেওয়ার চেষ্টা।

খুররাম পারভেজ দীর্ঘদিন ধরেই ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন সরকারের কঠোর সমালোচক। তিনি কাশ্মীরভিত্তিক মানবাধিকার গ্রুপ জম্মু-কাশ্মীর কোয়ালিশন অব সিভিল সোসাইটি (জেকেসিসিএস) পরিচালনা করে থাকেন। এই গ্রুপটি কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর মানবাধিকার হরণ এবং অতিরিক্ত বলপ্রয়োগ নিয়ে বেশ কয়েকটি প্রতিবেদন প্রকাশ করেছে।

এ ছাড়াও খুররাম পারভেজ এশিয়ান ফেডারেশন অ্যাগেইনস্ট ইনভলিন্টিয়ারি ডিসঅ্যাপিয়ারেন্সেস (আফাদ) এর চেয়ারপারসন। আন্তর্জাতিক এই মানবাধিকার গ্রুপটি কাশ্মীরসহ এশিয়ার বিভিন্ন স্থানে গুমের ঘটনার ওপর নজর রাখে।

২০১৬ সালেও একবার খুররাম পারভেজকে গ্রেপ্তার করে ভারতীয় কর্তৃপক্ষ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close