প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৪ নভেম্বর, ২০২১

২০২৪ সালের নির্বাচনেও লড়তে চান বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বয়স চলছে ৭৯, সাম্প্রতিক মাসগুলোতে জনপ্রিয়তায় ভাটার টানও দেখা যাচ্ছে। তাতেও দমছেন না তিনি, শারীরিকভাবে সুস্থ থাকলে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনেও ডেমোক্রেট পার্টির হয়ে লড়তে চান তিনি। হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি গত সোমবার এ কথা জানান। খবর বিবিসি ও রয়টার্সের।

চলতি বছরের জানুয়ারিতে বাইডেন জো বাইডেন যখন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন, তখন তার বয়স ছিল ৭৮ বছর ২ মাস। যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি বয়সে প্রেসিডেন্ট হওয়া এ ডেমোক্রেট গত ২০ অক্টোবর পা রেখেছেন ৭৯ তে। বয়স আর জনপ্রিয়তার পরিস্থিতি- সব মিলিয়ে তিনি আরও চার বছরের জন্য প্রেসিডেন্ট হতে চাইবেন না বলেই মনে করছেন অনেক ডেমোক্রেট নেতা।

তবে বাইডেন আরেক মেয়াদে প্রেসিডেন্ট হতে নির্বাচন করতে চান বলে তিনি তার ঘনিষ্ঠ সহযোগী-মিত্রদের বলছেন গণমাধ্যমে সম্প্রতি এমন প্রতিবেদন প্রকাশিত হয়। এ প্রেক্ষাপটে হোয়াইট হাউসের পক্ষ থেকে নিশ্চিত করা হলো যে আগামী প্রেসিডেন্ট নির্বাচন করার ইচ্ছা বাইডেনের রয়েছে।

বাইডেন ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন কি না, সে বিষয়ে নিশ্চিত হতে এয়ার ফোর্স ওয়ানে জেন সাকিকে সাংবাদিকরা প্রশ্ন করেন। জবাবে জেন সাকি বলেন, ‘হ্যাঁ, এটাই তার অভিপ্রায়।’

প্রায় ৭৯ বছর বয়সি বাইডেনের গ্রহণযোগ্যতার হার নিম্নমুখী। ওয়াশিংটন পোস্ট ও এবিসির জরিপ অনুযায়ী, তার গ্রহণযোগ্যতার হার কমে প্রায় ৪০ শতাংশে দাঁড়িয়েছে।

বাইডেনের ডেমোক্রেটিক পার্টির কোনো কোনো সদস্য ভেবেছিলেন, তিনি হয়তো আরেক মেয়াদে প্রেসিডেন্ট থাকার জন্য আগামী নির্বাচনে লড়বেন না। কিন্তু তাদের ভাবনা যে ভুল, তা হোয়াইট হাউসের বক্তব্যে নিশ্চিত হলো। রিপাবলিকান পার্টির ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হন বাইডেন। চলতি বছরের ২০ জানুয়ারি তিনি দায়িত্ব নেন।

২০২০ সালের নির্বাচনে দেশটির সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন বাইডেন। ২০২৪ সালে তিনি যখন প্রথম মেয়াদ শেষ করবেন, তখন তার বয়স হবে ৮২ বছর। মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর গত শুক্রবার বাইডেন প্রথমবারের মতো তার স্বাস্থ্য পরীক্ষা করান। ৭৯তম জন্মবার্ষিকীর ঠিক আগের দিন বাইডেনের স্বাস্থ্য পরীক্ষা করা হলো। স্বাস্থ্য পরীক্ষার পর চিকিৎসকরা জানান, বাইডেন প্রেসিডেন্টের দায়িত্ব পালনে সক্ষম। বাইডেনের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে পারেন বলে গুঞ্জন আছে। তবে তার গ্রহণযোগ্যতা কমে বর্তমানে ২৮ শতাংশে দাঁড়িয়েছে।

চলতি মাসের শুরুতে দুটি রাজ্যের গভর্নর নির্বাচনের ফল বাইডেন সমর্থকদের দুশ্চিন্তা বাড়িয়েছে।

এর মধ্যে একটিতে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পঘনিষ্ঠ রিপাবলিকান প্রার্থীর জয় অনেককেই চমকে দিয়েছে। ডেমোক্রেটরা ধাক্কা খেয়েছে নিউ জার্সির নির্বাচনের ফলেও। ডেমোক্রেটদের ঘাঁটি বলে পরিচিত এই রাজ্যে ডেমোক্রেট প্রার্থীকে জিততে হয়েছে হাড্ডাহাড্ডি লড়াইয়ের মধ্য দিয়ে।

কয়েকদিন আগে মার্কিন কংগ্রেসে ১ ট্রিলিয়ন ডলারের একটি অবকাঠামো নির্মাণ প্রস্তাব গৃহীত হওয়ায় বাইডেনের রাজনৈতিক অবস্থান গত কয়েক মাসের তুলনায় খানিকটা শক্তিশালী হয়েছে বলে ধারণা করা হচ্ছে। সামাজিক নিরাপত্তায় ২ ট্রিলিয়ন ডলার খরচের আরেকটি প্যাকেজ নিয়ে কংগ্রেসে তর্ক বিতর্ক এখনও চলছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close