প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৩ নভেম্বর, ২০২১

নেদারল্যান্ডসে বিক্ষোভ সহিংসতায় গ্রেপ্তার ৪৮

করোনাভাইরাসের সংক্রমণ রোধে নেদারল্যান্ডসে নতুন করে লকডাউন ঘোষণার প্রতিবাদে বিক্ষোভ ও সহিংসতা হয়

নেদারল্যান্ডসে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ-সহিংসতার ঘটনায় ৪৮ জনকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। বিভিন্ন শহরে বিক্ষোভ চলার সময় সহিংসতার দায়ে তাদের গ্রেপ্তার করা হয়েছে। এদিকে শুক্রবার রটারডাম শহরে পুলিশের গুলিতে আহত বিক্ষোভকারীর সংখ্যা নিয়ে সংশোধনী দিয়েছেন কৌঁসুলিরা। তারা জানিয়েছেন, প্রথমে তিনজন বলা হলেও সেদিন আসলে চারজন আহত হয়েছেন। খবর এএফপির।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে নেদারল্যান্ডসে নতুন করে আংশিক লকডাউন ঘোষণার প্রতিবাদে গত শুক্রবার বিভিন্ন শহরে বিক্ষোভ শুরু হয়। এদিন রটারডাম শহরে বিক্ষোভে সহিংসতা হয়েছে। বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি ছোড়ে পুলিশ। বেশ কয়েকজনকে গ্রেপ্তারও করেছে তারা। তবে তাতে দমে না গিয়ে পর দিন শনিবারও রাস্তায় নেমে আসেন বিক্ষোভকারীরা। এদিনও বিভিন্ন শহরে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়।

এক বিবৃতিতে পুলিশ দাবি করেছে, শনিবার রাতে দ্য হেগ শহরে বিক্ষোভকারীরা একটি ব্যস্ত সড়কের ওপর থাকা কিছু বাইসাইকেল ও বিদ্যুৎচালিত স্কুটিতে আগুন ধরিয়ে দিয়েছেন। বিভিন্ন ভবনের ছাদ থেকে পুলিশকে লক্ষ্য করে পটকা ও পাথর নিক্ষেপ করা হয়েছে। এসব ঘটনায় জড়িত সন্দেহে দ্য হেগ থেকে ১৯ বিক্ষোভকারীকে আটক করার কথা জানিয়েছে পুলিশ। এ ছাড়া দক্ষিণাঞ্চলীয় লিমবার্গ প্রদেশের স্টাইন ও রোয়েরমন্ড শহরে আলাদা সহিংসতার ঘটনায় ১৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। পুলিশের দাবি, এ দুই শহরে বিক্ষোভকারীদের লক্ষ্য করে পটকা ছুড়েছেন বিক্ষোভকারীরা। ইয়োর্কে শহর থেকেও ১৬ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

নেদারল্যান্ডসে তিন সপ্তাহের আংশিক লকডাউন ঘোষণা করা হয়েছে। বলা হয়েছে, রাত ৮টার মধ্যে সব বার ও রেস্তোরাঁ অবশ্যই বন্ধ করতে হবে। বিভিন্ন খেলাধুলার আয়োজনে জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। আর এসব বিধিনিষেধের বিরোধিতা করে বিক্ষোভ করছেন নেদারল্যান্ডসের মানুষ। শনিবার রাতে দাঙ্গা দমনকারী পুলিশের সদস্যরা ঘোড়ার পিঠে চড়ে এসে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেওয়ার চেষ্টা করেন। বিক্ষোভকারীরা তখন হেগ শহরের রাস্তায় কিছু বাইসাইকেলে আগুন ধরিয়ে দেন। পুলিশকে পটকাও ছুড়ে মেরেছেন তারা। শহরটিতে জরুরি আদেশ ঘোষণা করেছে স্থানীয় কর্তৃপক্ষ। এ ঘটনায় কমপক্ষে সাতজনকে গ্রেপ্তার করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close