প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২২ নভেম্বর, ২০২১

সুদানে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রীকে পুনর্বহাল করবে সেনাবাহিনী

সামরিক বাহিনীর প্রধান জেনারেল বুরহান, আবদাল্লাহ হামদক, রাজনৈতিক শক্তি ও সামাজিক সংগঠনগুলোর মধ্যে একটি চুক্তি হয়েছে

সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদককে ক্ষমতায় পুনর্বহাল করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সামরিক বাহিনী। তা ছাড়া বেসামরিক নাগরিকদের মুক্তি দেওয়ার কথাও জানিয়েছে তারা। সামরিক বাহিনী ও বেসামরিক নেতাদের মধ্যে মধ্যস্থতাকারীরা এ খবর জানিয়েছেন। খবর আলজাজিরার।

ক্ষমতা হস্তান্তরের বিষয়ে সামরিক বাহিনী ও বেসামরিক নেতাদের মধ্যে একটি চুক্তি হয়েছে। দেশটির উম্মা দলের প্রধান নেতা ফাদলাল্লাহ বর্মা নাসির সাংবাদিকদের চুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন। সুদানের একদল মধ্যস্থতাকারীও চুক্তি সম্পর্কে একটি বিবৃতি প্রকাশ করেছে।

নাসির বলেন, সামরিক বাহিনীর প্রধান জেনারেল বুরহান, আবদাল্লাহ হামদক, রাজনৈতিক শক্তি ও সামাজিক সংগঠনগুলোর মধ্যে একটি চুক্তি হয়েছে। হামদককে তার স্থানে পুনর্বহাল ও রাজনৈতিক বন্দিদের মুক্তিই এ চুক্তির মূল লক্ষ্য।

তিনি বলেন, চুক্তির অধীনে হামদক একটি স্বাধীন টেকনোক্র্যাট মন্ত্রিসভা গঠন করবে ও সামরিক সরকার সব রাজনৈতিক বন্দিদের মুক্তি দেবে। শনিবারের ওই সভায় মধ্যস্থতাকারীদের সঙ্গে নাসির উপস্থিত ছিলেন। সুদানে সামরিক বাহিনী ক্ষমতা গ্রহণের পর থেকে সাধারণ নাগরিকসহ বিরোধীরা বিক্ষোভ শুরু করে। বিক্ষোভ থামাতে সামরিক সরকার নাগরিকদের ওপর গুলি চালায়। দুপক্ষের মধ্যে সংঘর্ষের এ ঘটনায় এখন পর্যন্ত প্রাণ হারিয়েছে ৪০ জন।

গত ২৫ অক্টোবর দেশটির শীর্ষ রাজনৈতিক নেতাদের বন্দি করে ক্ষমতা দখল করেন জেনারেল ফাত্তাহ আল-বুরহান। প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদককে গৃহবন্দি ও বেশ কয়েকজন মন্ত্রীকে গ্রেপ্তারের পাশাপাশি দেশব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেন তিনি।

অরাজনৈতিক পরিস্থিতির কারণে দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে নিন্দার ঝড় ওঠে আন্তর্জাতিক অঙ্গনেও। সুদানে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় সরব হয় ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ ও সংস্থা।

সুদানে তিন দশক ধরে প্রেসিডেন্টের ক্ষমতায় ছিলেন ওমর আল-বশির। ২০১৯ সালে ওমর আল-বশির সরকারকে ক্ষমতাচ্যুত করে দেশটির সেনাবাহিনী। এরপর ক্ষমতা ভাগাভাগি করে দেশ পরিচালনা করছিল সামরিক বাহিনী ও বেসামরিক সরকার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close