প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৮ অক্টোবর, ২০২১

বিশ্বে ফের বাড়ল সংক্রমণ ও মৃত্যু

বিশ্বে করোনাভাইরাস মহামারিতে ফের মৃত্যু ও সংক্রমণ দুটোই বেড়েছে। গতকাল বুধবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় করোনা কেড়ে নিয়েছে আরো ৭ হাজার ৪৭৫ জনের প্রাণ। যা আগের দিনের তুলনায় ২ হাজার ৩৪৯ জন বেশি। এ নিয়ে মৃত্যু বেড়ে দাঁড়াল ৪৯ লাখ ৭৮ হাজার ১৯১ জনে। গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন আরো ৪ লাখ ২৩ হাজার ৮৩৭ জন। যা আগের দিনের তুলনায় ১ লাখ ১ হাজারেরও বেশি। এ নিয়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত বেড়ে ২৪ কোটি ৫২ লাখ ৫৬ হাজার ৩০৪ জনে দাঁড়িয়েছে। বিশ্বজুড়ে করোনার প্রতি মুহূর্তের আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা যায়।

সর্বশেষ ২৪ ঘণ্টায় বিশ্বে ভাইরাসটিতে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দৈনিক মৃত্যুতে যুক্তরাষ্ট্রের পরই রয়েছে রাশিয়া, ভারত, ইউক্রেন, ব্রাজিল ও যুক্তরাজ্য।

যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় নতুন করে ৬৯ হাজার ৫১৮ জন আক্রান্ত হওয়ার পাশাপাশি মারা গেছেন ১ হাজার ৪৪৯ জন। এ নিয়ে করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত ৪ কোটি ৬৪ লাখ ৯৭ হাজার ৬০৩ ও মৃত্যু দাঁড়িয়েছে ৭ লাখ ৫৯ হাজার ৯৩০ জনে।

একই সময়ে যুক্তরাজ্যে ৪০ হাজার ৯৫৪ জন নতুন আক্রান্তের বিপরীতে মারা গেছেন ২৬৩ জন। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত ৮৮ লাখ ৫৩ হাজার ২২৭ এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৩৯ হাজার ৮৩৪ জনের।

২৪ ঘণ্টায় মৃত্যুর তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা রাশিয়ায় আরো ১ হাজার ১০৬ জনের মৃত্যু হয়েছে। নতুন করে সংক্রমিত হয়েছেন ৩৬ হাজার ৪৪৬ জন। এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত ৮৩ লাখ ১৬ হাজার ১৯ এবং মৃত্যু বেড়ে ২ লাখ ৩২ হাজার ৭৭৫ জনে পৌঁছেছে। আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় আরো ৪০৯ জনের মৃত্যুর বিপরীতে নতুন শনাক্ত হয়েছেন ১৩ হাজার ৪২৪ জন। এ পর্যন্ত দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১৭ লাখ ৪৮ হাজার ৯৮৪ এবং মারা গেছেন ৬ লাখ ৬ হাজার ২৯৩ জন।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে ২৪ ঘণ্টায় আরো ৫৮৪ জন মারা গেছেন। এ সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৫০৮ জন। এ নিয়ে দেশটিতে আক্রান্ত ৩ কোটি ৪২ লাখ ১৪ হাজার ৮৬৫ ও মৃত্যু ৪ লাখ ৫৫ হাজার ৬৮৪ জনে পৌঁছাল। এদিকে গত ২৪ ঘণ্টায় ইরানে ১৫৬, তুরস্কে ২১৫, ইউক্রেনে ৭৩৪ ও মেক্সিকোতে ১৫০ জন মারা গেছেন। ২০১৯ সালের ডিসেম্বরের চীনের উহান প্রদেশের হুবেই শহরে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। এর কয়েক মাসের মধ্যেই ভাইরাসটি বিশ্বের অধিকাংশ দেশে ছড়িয়ে পড়ে। গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close