প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৮ অক্টোবর, ২০২১

মেরকেল জমানার অবসান

জার্মানিতে আনুষ্ঠানিকভাবে অবসান ঘটল অ্যাঙ্গেলা মেরকেল জমানার। স্থানীয় সময় মঙ্গলবার নতুন পার্লামেন্টের প্রথম অধিবেশনের সঙ্গে সঙ্গে বিদায়ী সরকারের মেয়াদও শেষ হয়। তবে নতুন সরকার দায়িত্ব গ্রহণের আগ পর্যন্ত কার্যনির্বাহী চ্যান্সেলর হিসেবে মেরকেল ক্ষমতায় থাকবেন। খবর ডয়েচেভেলের।

জার্মান রাজনীতির জগতে এদিন ছিল ব্যস্ততার দিন। রেকর্ড সংখ্যক সদস্য নিয়ে পার্লামেন্টের নি¤œকক্ষ বুন্ডেসটাগের নতুন যাত্রা শুরু হয়। ৭৩৬ জন এমপি এদিন দায়িত্ব গ্রহণ করেন।

ফেডারেল জার্মানির ইতিহাসে তৃতীয় নারী হিসেবে স্পিকার নির্বাচিত হয়েছেন এসপিডি দলের বেয়ার্বেল বাস। বিদায়ী ও নতুন স্পিকার সংস্কারের মাধ্যমে ভবিষ্যতে এমপিদের সংখ্যা সীমিত রাখার পক্ষে যুক্তি তুলে ধরেন যাতে ২০তম পার্লামেন্টের এমন অস্বাভাবিক রূপের পুনরাবৃত্তি না হয়। গতবারের তুলনায় এবার ১৪০ জন বাড়তি সংসদ সদস্যের কারণে জার্মান করদাতাদের ওপর বছর ১০ কোটি ইউরোর বোঝা চাপবে বলে জানিয়েছে দেশটির করদাতাদের একটি সংগঠন।

এসব ব্যস্ততার মাঝে অ্যাঙ্গেলা মেরকেলের উপস্থিতি সহজে চোখে পড়ার মতো ছিল না। দীর্ঘ ১৬ বছর ধরে চ্যান্সেলর এবং তিন দশকেরও বেশি সময়জুড়ে সংসদ সদস্য থাকার পর তিনি এবার নির্বাচনে দাঁড়াননি। তাই বুন্ডেসটাগে ভিআইপি দর্শকের আসনে বসেই তিনি সব আনুষ্ঠানিকতা পর্যবেক্ষণ করেন।

জার্মান প্রেসিডেন্ট ফ্রাংক ভাল্টার স্টাইনমায়ার মঙ্গলবারই আনুষ্ঠানিকভাবে বিদায়ী সরকারকে বিদায় জানান। মেরকেলসহ মন্ত্রিসভার সদস্যদের অব্যাহতি দেন তিনি। দেশের কঠিন সময়ে চালকের আসনে মেরকেলের ভূমিকার প্রশংসা করে কৃতজ্ঞতা প্রকাশ করেন স্টাইনমায়ার। বিশেষ করে করোনা মহামারির সময় বিদায়ী সরকারের পদক্ষেপের উল্লেখ করেন জার্মান প্রেসিডেন্ট।

মেরকেলের চতুর্থ ও শেষ মেয়াদে ব্রেক্সিটের মতো ধাক্কা এবং মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পকে সামলানোর জন্যও স্টাইনমায়ার সন্তুষ্টি প্রকাশ করেন। তার ভাষণে আনুষ্ঠানিকতার পাশাপাশি ব্যক্তিগত উষ্ণতার ছোঁয়াও দেখা গেছে।

এদিকে কার্যনির্বাহী সরকারের প্রধান হিসেবে মেরকেলেরও এখনই ব্যস্ততা শেষ হচ্ছে না। বুধবারই তিনি বার্লিনে জর্ডানের বাদশাহ আবদুল্লাহকে স্বাগত জানাবেন। গত সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ নেতারা উষ্ণতার সঙ্গে তাকে বিদায় জানিয়েছেন। ইতালিতে জি-২০ জোটের শীর্ষ সম্মেলন এবং আগামী সপ্তাহে যুক্তরাজ্যের গ্লাসগো শহরে জাতিসংঘের পরিবেশ সম্মেলনেও তিনি জার্মানির প্রতিনিধিত্ব করবেন।

সামাজিক গণতন্ত্রী এসপিডি, উদারপন্থি এফডিপি ও পরিবেশবাদী সবুজ দল জোট সরকার গঠনের লক্ষ্যে গতকাল বুধবার থেকে বড় আকারে আলোচনা শুরু করছে। ডিসেম্বরের প্রথম দিকেই সরকার গঠনের লক্ষ্যমাত্রা স্থির করেছেন দলগুলোর নেতারা। সেক্ষেত্রে ৬ ডিসেম্বর নতুন চ্যান্সেলর হিসেবে ওলাফ শলৎস শপথ নেবেন। বাস্তবে সেই পরিকল্পনা সত্যি কার্যকর হলে মেরকেল সামান্য কয়েক দিনের জন্য ফেডারেল জার্মানির ইতিহাসে চ্যান্সেলর হিসেবে দীর্ঘতম কার্যকালের রেকর্ড ভাঙতে পারবেন না। ১৯৮২ থেকে ১৯৯৮ পর্যন্ত হেলমুট কোল ৫ হাজার ৮৭০ দিন জার্মান চ্যান্সেলর হিসেবে কর্মরত ছিলেন। কমপক্ষে ১৯ ডিসেম্বর পর্যন্ত ক্ষমতায় থাকতে পারলে তবেই মেরকেল সেই রেকর্ড ভাঙতে পারবেন। তাকে অবশ্য বিষয়টি নিয়ে বিচলিত হতে দেখা যায়নি। নতুন সরকার দায়িত্ব গ্রহণ করলে তিনি ‘নিশ্চিন্তে ঘুমাতে পারবেন’ বলে আশা করছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close