প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৭ অক্টোবর, ২০২১

কাবুলে মানবিক সহায়তার আহ্বান পাকিস্তান-চীনের

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বিরল এক যৌথ আবেদনে আন্তর্জাতিক সম্প্রদায়কে দ্রুত আফগানিস্তানে মানবিক ও অর্থনৈতিক সহায়তা পাঠানোর আহ্বান জানিয়েছেন। এরই মধ্যে আফগানিস্তানে তীব্র খাদ্য ও মেডিসিন সংকট দেখা দিয়েছে। এতে চরম দুর্দশার কবলে পড়েছে দেশটির সাধারণ মানুষ। খবর রয়টার্স ও আরব নিউজের।

ইমরান খান ও শি জিনপিং আফগানিস্তান ইস্যুতে কথা বলেছেন বলে এক সরকারি বিবৃতিতে জানানো হয়েছে। এ সময় তারা বলেন, আফগানদের দুর্ভোগ লাঘব, স্থিতিশীলতা ও পুনর্গঠনের জন্য আন্তর্জাতিক সাহায্য প্রয়োজন।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই কাতারে তালেবান প্রতিনিধিদের সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা করার একদিন পর দেশ দুটি থেকে বিশ্ব নেতাদের প্রতি এমন আহ্বান জানানো হলো। পাকিস্তান ও চীনের মধ্যে দীর্ঘদিন ধরেই ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান। গত দুই মাস ধরেই তারা আফগানিস্তানে মানবিক সহায়তা দিচ্ছে।

পাকিস্তান চায় বিশ্ব সম্প্রদায় আফগানিস্তানের জব্দ হওয়া সম্পদ মুক্ত করুক যাতে কাবুল তার নিজস্ব অর্থ ব্যবহার করে গভীর সংকট এড়াতে সক্ষম হয়। বর্তমানে আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের প্রায় ৯০০ কোটি মার্কিন ডলারে তালেবান সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই। কারণ সে অর্থের বেশির ভাগই নিউইয়র্কের ফেডারেল রিজার্ভে আটকে আছে।

শীতে লাখ লাখ আফগান অনাহারে থাকার আশঙ্কা : আসছে তীব্র শীত। আর শীত আসার আগেই জরুরি পদক্ষেপ না নিলে আফগানিস্তানের লাখ লাখ মানুষকে অনাহারে থাকতে হতে পারে। এমন সতর্কবার্তা দিয়েছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। ডব্লিউএফপির নির্বাহী পরিচালক ডেভিড বিসলে বলেন, আফগানিস্তানের মোট জনসংখ্যার অর্ধেকের বেশি অর্থাৎ ২২ কোটি ৮০ লাখ মানুষ তীব্র খাদ্য সংকটে দিন কাটাতে হচ্ছে। এছাড়া পাঁচ বছরের কম বয়সি ৩২ লাখ শিশু অপুষ্টির শিকার হতে পারে। এ অবস্থায় আমরা ভয়াবহ বিপর্যয়ের দিকে যাচ্ছি’।

বিশ্বের চরম মানবিক সংকটে থাকা দেশগুলোর মধ্যে একটি আফগানিস্তান। গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলে নেওয়ার পর থেকেই অর্থনীতিতে ধস নেমে আসে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close