প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৭ অক্টোবর, ২০২১

সুদানে অভ্যুত্থানের বিরুদ্ধে রাজপথে জনতা, নিহত ৭

সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে সেনাদের গুলিতে অন্তত সাত বিক্ষোভকারী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো প্রায় ১৪০ জন। সামরিক অভ্যুত্থানের পর সেনাশাসনের বিরোধিতায় রাজপথে নামা বহু মানুষকে ছত্রভঙ্গ করতে গুলি চালানো হলে হতাহত হওয়ার এ ঘটনা ঘটে। বিক্ষোভ দমনে সুদানের রাজধানী খার্তুমে সেনাসদস্যরা ঘরে ঘরে গিয়ে স্থানীয় বিক্ষোভের আয়োজকদের গ্রেপ্তার করছেন। এদিকে আগামী বছরের জুলাইয়ে দেশটিতে নির্বাচন করতে চায় অভ্যুত্থানের নেতা জেনারেল আবদেল ফাত্তাহ বুরহান। খবর বিবিসির।

সুদানের সেনাবাহিনী সোমবার দেশটির রাজনৈতিক নেতাদের গ্রেপ্তারের পর জরুরি অবস্থা জারি করেছে। এর প্রতিবাদে রাস্তায় নেমেছেন বহু মানুষ।

রাত নামার সঙ্গে সঙ্গে রাজধানী খার্তুমসহ ও অন্যান্য শহরে বিপুলসংখ্যক বিক্ষোভকারী রাজপথে নেমে আসেন। বেসামরিক শাসন ফিরিয়ে দেওয়ার দাবি জানান তারা। আহত একজন বিক্ষোভকারী সাংবাদিকদের বলেন, সামরিক সদর দপ্তরের বাইরে তার পায়ে গুলি করেন সেনারা। সেনাসদস্যরা প্রথমে স্টান গ্রেনেড এবং তারপর সরাসরি গুলি চালান।

আল-তায়েব মোহাম্মদ আহমেদ নামের একজন বলেন, ‘আমার চোখের সামনে দুজনের মৃত্যু হলো।’ সুদানের চিকিৎসক ইউনিয়ন ও তথ্য মন্ত্রণালয় তাদের ফেসবুক পেজে সামরিক সদর দপ্তরের বাইরে প্রাণঘাতী গুলির কথা জানিয়েছে।

শহরের এক হাসপাতালের ছবিতে রক্তাক্ত পোশাক ও একাধিক আঘাতের চিহ্ন নিয়ে অনেককে দেখা গেছে। বিবিসির এক সংবাদদাতা জানিয়েছেন, সহিংসতার পর বিক্ষোভকারীদের মধ্যে পিছু হটার সামান্য আভাস পাওয়া গেছে। টায়ার পুড়িয়ে এবং ইটের স্তূপ বানিয়ে রাস্তা বন্ধ করে দিয়েছেন বিক্ষোভকারীরা। খার্তুম বিমানবন্দর বন্ধ রয়েছে এবং স্থগিত করা হয়েছে সব আন্তর্জাতিক ফ্লাইট। ইন্টারনেট ও বেশির ভাগ ফোনের সংযোগও বন্ধ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close