প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৬ অক্টোবর, ২০২১

তালেবানের সঙ্গে বসছে চীন

আফগানিস্তানের শাসক গোষ্ঠী তালেবানের সঙ্গে বৈঠকে বসবেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং-ই। কাতারের রাজধানী দোহায় উভয় পক্ষের মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হবে। গতকাল সোমবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। খবর রয়টার্সের।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ২৫ থেকে ২৬ অক্টোবর পররাষ্ট্রমন্ত্রী এবং স্টেট কাউন্সিলর ওয়াং-ই-এর কাতার সফরের কথা রয়েছে। এই সফরে আফগানিস্তানের তালেবান সরকারের একটি প্রতিনিধি দলের সঙ্গে তিনি বৈঠকে মিলিত হবেন।

তালেবানের সঙ্গে চীনের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। দলটি ক্ষমতা গ্রহণের পর আফগানিস্তানে মানবিক সহায়তা পাঠিয়েছে বেইজিং। তালেবান সরকারের সঙ্গে এখনো যেসব গুটিকয়েক দেশ রাষ্ট্রদূত পর্যায়ের সম্পর্ক বজায় রেখেছে চীন তাদের অন্যতম। তবে তালেবান সরকারকে এখনো আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়নি বেইজিং।

গত মাসেই আফগানিস্তানের ওপর আরোপিত বিভিন্ন নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানান চীনা পররাষ্ট্রমন্ত্রী। জি-২০ গ্রুপের পররাষ্ট্রমন্ত্রীদের এক ভার্চুয়াল বৈঠকে তিনি বলেন, কাবুলের ওপর আরোপিত বিভিন্ন একক নিষেধাজ্ঞা এবং বিধিনিষেধ যত শিগগির সম্ভব অবসান ঘটাতে হবে।

চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেন, আফগানিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ দেশটির সম্পদ। আর সেগুলো আফগান জনগণের জন্য ব্যবহার হতে দেওয়া উচিত। এগুলো কোনোভাবেই আফগানিস্তানের ওপর রাজনৈতিক চাপ প্রয়োগের হাতিয়ার হওয়া উচিত নয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close