প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২০ অক্টোবর, ২০২১

আফগানিস্তানে ত্রাণ সহায়তা পাঠাল জাতিসংঘ

আফগানিস্তানে ১০০ টন ত্রাণ সহায়তা পাঠিয়েছে জাতিসংঘ। সোমবার প্রতিবেশী দেশ উজবেকিস্তান হয়ে এই ত্রাণ যুদ্ধবিধ্বস্ত দেশটিতে পৌঁছায়। খবর বিবিসি ও আলজাজিরার।

জাতিসংঘ শরণার্থীবিষয়ক সংস্থা ইএনএইচসিআর জানিয়েছে, দুদেশের সীমান্ত টার্মেজ-হাইরাতান বর্ডার দিয়ে ট্রাকে করে সহায়তায় পৌঁছায়। এসব ত্রাণ সহায়তা আফগানিস্তানের মাজার-ই-শরিফ শহরে নেওয়া হবে। আসন্ন শীতের জন্য এই ত্রাণ পাঠানো হয়েছে। এক বিবৃতিতে ইএনএইচসিআরের মধ্য এশীয় বিষয়ক উপ-প্রতিনিধি দুমিত্রু লিপকানু বলেন, ‘আমরা বিশ্বাস করি এই নতুন পথ আফগানিস্তানের লাখ লাখ মানুষকে মানবিক সহায়তা পাঠাতে বেশ কাজে দেবে।’

জাতিসংঘের তথ্য মতে, বর্তমানে আফগানিস্তানের সাড়ে ৩৫ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত। এরমধ্যে চলতি বছরেই সংকটে পড়েছেন অনেক আফগান। গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখল করে আফগানিস্তানের তালেবান গোষ্ঠী। এরপর থেকেই সংকট আরো গভীর হয়।

আফগান ইস্যুতে বৈঠক করতে যাচ্ছে ইরান : আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলো নিয়ে বৈঠকের আয়োজন করতে যাচ্ছে ইরান। আগামী সপ্তাহে হতে যাওয়া এ বৈঠকে যোগ দেবে রাশিয়াও। এতে ছয়টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা উপস্থিত থাকবেন বলে জানা গেছে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খতিবজাদা সোমবার এক সংবাদ সম্মেলনে জানান, ইরান এবং রাশিয়া ছাড়াও চীন, পাকিস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান এবং তুর্কিমিনিস্তান এতে অংশ নেবে। এসব দেশের সঙ্গে আফগানিস্তানের সীমান্ত রয়েছে।

খতিবজাদা বলেন, আফগানিস্তানে সব দল নিয়ে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনে কীভাবে সাহায্য করা যায় সে ব্যাপারে দৃষ্টি দেবে বৈঠকে অংশ নিতে যাওয়া দেশগুলো। আফগানিস্তানের ভবিষ্যৎ শান্তি ও নিরাপত্তা নিশ্চিতে কীভাবে সাহায্য করা যায় সে বিষয় নিয়েও বৈঠকে আলোচনা হবে বলে জানান তিনি।

তিনি বলেন, তালেবানসহ আফগানিস্তানের সব রাজনৈতিক দলের সঙ্গে যোগাযোগ রাখছে ইরান। দেশটিতে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার জন্য তালেবানের সরাসরি দায়িত্ব রয়েছে। তা ছাড়া আফগানিস্তানের শিয়া ও হাজরা জনগোষ্ঠীর নিরাপত্তার দায়িত্বও তালেবানের বলে জানান তিনি।

এ বছরের আগস্টে কাবুলের পতনের পর ক্ষমতা দখল করে তালেবান। ২০ বছর পর তালেবান আবার তাদের পুরোনো শাসনামলে চলে যায় কি না সে ইস্যুতে বিতর্ক চলছে ইরানে। তবে ইরান সরকার শুরু থেকেই আফগানিস্তানে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনে সতর্ক করে আসছে যা আফগানিস্তানের জাতীয় নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close