প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২০ অক্টোবর, ২০২১

ন্যাটোর সঙ্গে কূটনৈতিক মিশন স্থগিতের চিন্তা রাশিয়ার

সম্প্রতি গুপ্তচরবৃত্তির অভিযোগে পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটো তাদের মিশন থেকে আট রাশিয়ান কূটনীতিককে বহিষ্কার করে। এ ঘটনার পাল্টা জবাবে এবার ন্যাটোতে থাকা নিজেদের স্থায়ী মিশন স্থগিত করছে রাশিয়া। স্থানীয় সময় সোমবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসির।

পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, ন্যাটোতে রাশিয়ার স্থায়ী মিশন স্থগিতাদেশ নভেম্বরের প্রথম দিকে কার্যকর করা হবে। তিনি আরো বলেন, ন্যাটোর পদক্ষেপের (রুশ কর্মকর্তা বহিষ্কার) অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী অভিযোগ করেন, ন্যাটো কোনো সমতাভিত্তিক সংলাপে আগ্রহী নয়। সে কারণে ভবিষ্যতে কিছু পরিবর্তন ঘটবে এমনটা আশা করা যায় না। ফলে মিশন চালিয়ে যাওয়ার তেমন প্রয়োজনীয়তা দেখছি না। রাশিয়ার এ ঘোষণার পর ন্যাটো জানিয়েছে, তারা বিষয়টি নজরে রেখেছে। ন্যাটোর রুশ কর্মকর্তাদের বহিষ্কারের পদক্ষেপের কারণে ব্রাসেলসে ২০ জনের পরিবর্তে ১০ জন রাশিয়ান কূটনীতিক কাজ করতে পারবে বলে জানা গেছে। চলতি মাসের শেষে এ নিয়ম কার্যকর হওয়ার কথা রয়েছে।

স্কাই নিউজের এক প্রতিবেদনে বলা হয়, হত্যাকা- ও গুপ্তচরবৃত্তিসহ সন্দেহভাজন কর্মকা-ের জন্য রাশিয়ান কর্মকর্তাদের বহিষ্কার করে ন্যাটো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close