প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৯ অক্টোবর, ২০২১

প্রথমবারের মতো আর্থশট পুরস্কার ঘোষণা

প্রথমবারের মতো ঘোষণা করা হলো আর্থশট পুরস্কার। গত রবিবার রাতে যুক্তরাজ্যের ডিউক অব কেমব্রিজ প্রিন্স উইলিয়াম পাঁচ বিজয়ীর নাম ঘোষণা করেন। এবার পুরস্কার প্রাপ্তদের মধ্যে রয়েছেন কোরাল উৎপাদক দুই বন্ধু এবং দেশ কোস্টারিকা। যেখানে প্রত্যেক বিজয়ী পাবেন ১০ লাখ পাউন্ড পুরস্কার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১১ কোটি ৭৬ লাখ টাকারও বেশি। খবর বিবিসির।

লন্ডনের আলেক্সান্দ্রা প্রাসাদে পুরস্কার ঘোষণার অনুষ্ঠানে প্রিন্স উইলিয়াম ও তার স্ত্রী কেট মিডলটন ছাড়াও যোগ দেন এমা ওয়াটসন, ডেম এমা থম্পসন এবং ডেভিড ওয়েলোয়োর মতো তারকারা। অনুষ্ঠানে যোগ দিতে কেউ লন্ডনে বিমানে পৌঁছাননি। মঞ্চ তৈরিতে ব্যবহৃত হয়নি কোনো প্লাস্টিক। অতিথিদের পোশাক নির্বাচনে পরিবেশকে বিবেচনায় নেওয়ার অনুরোধ করা হয়।

আর্থশট পুরস্কারের অনুপ্রেরণা ১৯৬০-এর দশকে আমেরিকার ‘মুনশট’ আকাক্সক্ষা। ওই সময় মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি এক দশকের মধ্যে চাঁদে একজন মানুষ পাঠানোর প্রতিশ্রুতি দেন।

এখন থেকে পরবর্তী এক দশক পর্যন্ত দেওয়া হবে আর্থশট পুরস্কার। মূলত পরিবেশগত সমস্যা সমাধানের চেষ্টায় নিয়োজিত পাঁচটি প্রকল্পকে প্রতি বছর পুরস্কারটি দেওয়া হবে। যেখানে প্রতিটি প্রজেক্টই ১০ লাখ পাউন্ড করে পুরস্কার পাবেন।

এবার প্রথমবারের মতো পাঁচটি ভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয়েছে। যেখানে ১৫টি প্রজেক্টের একটি শর্টলিস্ট থেকে পুরস্কার প্রাপ্তদের নির্বাচন করেন বিচারকরা। বিচারকদের মধ্যে ছিলেন- উপস্থাপক স্যার ডেভিড অ্যাটেনবোরো, অভিনেত্রী কেট ব্লানচেট এবং গায়ক সারিকা।

বিজয়ী যারা : প্রটেক্ট অ্যান্ড রিস্টোর ন্যাচার বিভাগে বিজয়ী হয়েছে রিপাবলিক অব কোস্টারিক। দেশটির অধিকাংশ বনভূমি একসময়ে ধ্বংস হয়ে যায়। যদিও সম্প্রতি দেশটিতে গাছের সংখ্যা দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। আর অন্যদের জন্য তাদের অনুকরণীয় মডেল বিবেচনা করা হয়। মূলত প্রাকৃতিক বাস্তুতন্ত্র ফেরাতে স্থানীয় বাসিন্দাদের মূল্য পরিশোধের মাধ্যমে কোস্টারিকায় রেইন ফরেস্ট বৃদ্ধি পেয়েছে। আর এই প্রকল্পই পেয়েছে আর্থশট পুরস্কার।

বর্জ্যমুক্ত পৃথিবী গড়ি বিভাগে আর্থশট পুরস্কার জিতেছে ইতালির মিলান শহরের খাদ্য বর্জ্য ব্যবস্থাপনা। অব্যবহৃত খাবার সংগ্রহ এবং সেগুলো যাদের প্রয়োজন তাদের সরবরাহের ব্যবস্থা করায় এই পুরস্কার পেয়েছে তারা। এই উদ্যোগে নাটকীয়ভাবে বর্জ্য কমে গেছে আর একই সঙ্গে ক্ষুধা নিরসনও সম্ভব হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close