প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৯ অক্টোবর, ২০২১

৫ হাজার বন্দিকে মুক্তি দিচ্ছে মিয়ানমার জান্তা

মিয়ানমারে ৫ হাজার রাজবন্দিকে মুক্তি দিচ্ছে সামরিক জান্তা। অং সান সু চিকে ক্ষমতাচ্যুত করে সামরিক অভ্যুত্থানের পর জান্তাবিরোধী বিক্ষোভের কারণে তাদের আটক করা হয়েছিল। গতকাল সোমবার মানবিক কারণে তাদের মুক্তি দেওয়ার ঘোষণা দিয়েছেন জান্তা সরকারের প্রধান জেনারেল মিন অং হ্লাইং। আসিয়ান শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ না পাওয়ার একদিনের মাথায় এই ঘোষণা দেন তিনি। খবর এনডিটিভি ও রয়টার্সের।

মিয়ানমারে ১ ফেব্রুয়ারি অং সান সু চির নেতৃত্বাধীন সরকারকে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে উৎখাত করে সেনাবাহিনী। তারপরই দেশজুড়ে গণতন্ত্র ফিরিয়ে আনার দাবিতে রাজপথে নামে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। কিন্তু বিক্ষোভ-প্রতিবাদ দমন করতে কঠোর অভিযান চালায় জান্তা সরকার। সে সময় হাজার হাজার আন্দোলনকারীকে আটক করা হয়। এরই মধ্যে আগস্টে মিন অং হ্লাইং নিজেকে নতুন সরকারের প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করেন। ২০২৩ সালের মধ্যে নতুন নির্বাচনের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। যদিও তার ওই প্রতিশ্রুতি নিয়ে সংশয় রয়েছে।

মিয়ানমারের জান্তা সরকার বলছে, পাঁচ হাজার আন্দোলনকারীকে মুক্তি দেওয়া হবে। অক্টোবরের শেষের দিকে থাদিংউত উৎসব উপলক্ষে মোট ৫ হাজার ৬৩৬ বন্দিকে মুক্তি দেওয়া হবে। চলতি মাসের শেষের দিকে অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশন্সের (আসিয়ান) শীর্ষ সম্মেলনে মিয়ানমার থেকে জান্তাপ্রধানকে বাদ দিয়ে অরাজনৈতিক প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হয়। এই ঘটনার পরই জান্তা সরকারের পক্ষ থেকে এমন ঘোষণা এলো। শনিবার এক বিবৃতিতে সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী জানান, মিয়ানমারের জান্তা প্রধান মিন অং হ্লাইংকে বাদ দেওয়ার সিদ্ধান্ত কঠিন হলেও আসিয়ানের বিশ্বাসযোগ্যতা বজায় রাখার জন্য এটি ছিল প্রয়োজনীয় সিদ্ধান্ত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close