প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৪ অক্টোবর, ২০২১

কলম্বাসের বদলে বসছে আদিবাসী নারীর মূর্তি

মেক্সিকোর রাজধানীতে কলম্বাসের স্মৃতিস্তম্ভের জায়গায় এক আদিবাসী নারীর মূর্তি বসতে যাচ্ছে বলে নিশ্চিত করেছেন মেক্সিকো সিটির গভর্নর ক্লডিয়া শিনবাম। আদিবাসী অধিকারকর্মীরা উপড়ে ফেলার হুমকি দেওয়ার পর গত বছর কর্তৃপক্ষ কলম্বাসের ওই মূর্তিটিকে সরিয়ে নিয়েছিল। খবর বিবিসির।

সে জায়গায় এখন ‘ইয়াং উইমেন অব আমাজাক’ নামের কলম্বাস-পূর্ববর্তী সময়ের একটি মূর্তির রেপ্লিকা বসবে।

যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে এক কৃষ্ণাঙ্গের মৃত্যুর পর বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া আন্দোলনের সময় লাতিন আমেরিকা ও যুক্তরাষ্ট্রে কলম্বাসের একাধিক মূর্তি উপড়ানো হয়েছিল।

ইতালিতে জন্ম নেওয়া কলম্বাস স্পেনের রাজপরিবারের অর্থায়নে পঞ্চদশ শতকের শেষদিকে নতুন ভূমি আবিষ্কারের উদ্দেশে জাহাজে করে রওনা দিয়েছিলেন; তার ভ্রমণ আমেরিকা মহাদেশে স্পেনের দখলদারিত্বের পথ খুলে দেয়। কলম্বাসের আগমন তাই মহাদেশটির অনেকের কাছেই নির্যাতন ও ঔপনিবেশিকতার প্রতীক।

শিনবাম আগেই কলম্বাসের মূর্তির জায়গায় আদিবাসী নারীর মূর্তি বসবে ঘোষণা দিয়েছিলেন। মঙ্গলবার কলম্বাসের ‘আমেরিকা আবিষ্কারের’ ৫২৯তম বার্ষিকীতে ফের একই ঘোষণা দেন তিনি। যুক্তরাষ্ট্রজুড়ে প্রতি বছর ঘটা করে কলম্বাস দিবস পালিত হলেও মেক্সিকো এবং লাতিন আমেরিকার অনেক দেশে দিবসটিতে স্মরণ করা হয় দখলদার স্পেনের নির্যাতনের শিকার হওয়া আদিবাসীদের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close