প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১২ অক্টোবর, ২০২১

কাশ্মীরে গোলাগুলিতে ৫ সেনা সদস্য নিহত

ভারতের কেন্দ্রশাসিত জম্মু ও কাশ্মীর অঞ্চলে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর গোলাগুলিতে পাঁচ সেনা নিহত হয়েছেন। গতকাল সোমবার পুঞ্চ জেলার ডেরা কি গলি এলাকায় ঘটনাটি ঘটেছে। খবর এনডিটিভির।

ভারতীয় সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল দেবেন্দের আনন্দ জানান, পুঞ্চের সুরানকোটের দেহরা কি গলি এলাকা সংলগ্ন গ্রামগুলোতে বিচ্ছিন্নতাবাদীরা লুকিয়ে আছে, গোয়েন্দা সূত্রে এমন খবর পেয়ে সেখানে ঘেরাও দিয়ে অভিযান শুরু করে ভারতীয় সেনাবাহিনী। এরই একপর্যায়ে লুকিয়ে থাকা বিচ্ছিন্নতাবাদীরা তল্লাশিরত সেনাসদস্যদের দিকে গুলি ছুড়লে দুই পক্ষের মধ্যে ব্যাপক গোলাগুলি শুরু হয়।

এ সময় ভারতীয় সেনাবাহিনীর একজন জেসিও ও চার সেনা গুরুতর আহত হয়। পরে তাদের মৃত্যু হয়।

পুঞ্চের চামরের বনে ব্যাপক অস্ত্রে সজ্জিত বিচ্ছিন্নতাবাদীদের একটি দলের উপস্থিতির খবর পাওয়া গেছে বলে ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন। কয়েক দিন আগে তারা নিয়ন্ত্রণ রেখা পার হয়ে সেখানে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছেন তারা। বিচ্ছিন্নতাবাদীদের বের হওয়ার সব পথ বন্ধ করতে পুঞ্চের মুঘল রোড বরাবর পুলিশ ও নিরাপত্তা বাহিনীর অতিরিক্ত বাহিনী মোতায়েন করা হয়েছে। সম্প্রতি কাশ্মীর উপত্যকায় হামলার ঘটনা বেড়ে যাওয়া ও নিয়ন্ত্রণ রেখা বরাবর পাকিস্তানি বাহিনীর সঙ্গে ভারতীয়দের অস্ত্রবিরিত লঙ্ঘনের মধ্যেই ব্যাপক গোলাগুলি ও সেনা নিহতের এ ঘটনাটি ঘটল। গত কয়েক দিনে জম্মু ও কাশ্মীরে সাত বেসামরিককে হত্যার পর বিভিন্ন অভিযানে ৯০০ জনের বেশি লোককে আটক করেছে ভারতীয় নিরাপত্তা বাহিনী।

১৯৪৭ সালের পর থেকেই কাশ্মীরের কিছু অংশ ভারত আর কিছু অংশ পাকিস্তানের নিয়ন্ত্রণে রয়েছে। তবে কাশ্মীরকে দুপক্ষই নিজেদের বলে দাবি করে আসছে। তিন দশকের বেশি সময় ধরে স্বাধীনতার দাবিতে কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীরা ভারতের সেনাদের সঙ্গে লড়াই করে আসছে। ফলে ভারতীয় সেনাবাহিনী প্রায়ই বিচ্ছিন্নতাবাদীদের দমনে ওই অঞ্চলে অভিযান পরিচালনা করে থাকে। দুপক্ষের মধ্যে চলমান এই লড়াইয়ে হাজার হাজার বেসামরিক নাগরিক, সেনাসদস্য ও বিচ্ছিন্নতাবাদীরা নিহত হয়েছে। পাকিস্তান এসব বিচ্ছিন্নতাবাদীদের মদদ দিচ্ছে বলে অভিযোগ ভরতের। তবে বরাবরই পাকিস্তান এ অভিযোগ অস্বীকার করে আসছে।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close