প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১১ অক্টোবর, ২০২১

গুয়াতেমালায় কনটেইনার থেকে ১২৬ অভিবাসী উদ্ধার

উত্তর আমেরিকার দেশ গুয়াতেমালায় রাস্তার পাশে পড়ে থাকা একটি পরিত্যক্ত শিপিং কনটেইনার থেকে ১২৬ অভিবাসীকে উদ্ধার করেছে পুলিশ। ওই কনটেইনারের ভেতর থেকে কান্নার শব্দ পাওয়া যাচ্ছে, স্থানীয়দের কাছ থেকে এমন খবর পাওয়ার পর ভোরে নুয়েভা কনসেপসিওন ও কোকালেস শহরের মাঝামাঝি এলাকায় পড়ে থাকা ওই কনটেইনারের ভেতর থেকে তাদের উদ্ধার করে পুলিশ। খবর বিবিসির।

কর্তৃপক্ষের বিশ্বাস, মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে নেওয়ার জন্য তারা যাদের অর্থ দিয়েছিল সেই মানবপাচারকারীরা তাদের ফেলে গেছে।

কনটেইনার খুলে যাদের পাওয়া গেছে তাদের মধ্যে উত্তর আমেরিকার সংকটগ্রস্ত দেশ হাইতির শতাধিক নাগরিক আছে, পাশাপাশি নেপাল ও ঘানার লোকও আছে।

এসব অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করার পর পুলিশের এক মুখপাত্র বলেন, ‘আমরা কনটেইনারের ভেতর থেকে আসা কান্না ও টোকার শব্দ শুনি। দরজা খোলার পর ভেতরে ছাড়পত্রহীন ১২৬ জনকে পাই।’

উদ্ধার পাওয়া অভিবাসন প্রত্যাশীদের প্রাথমিক চিকিৎসা শেষে পাহারা দিয়ে গুয়াতেমালান অভিবাসন ইনস্টিটিউট পরিচালিত আশ্রয় কেন্দ্রে নিয়ে যায় পুলিশ।

গুয়াতেমালার অভিবাসন কর্তৃপক্ষের মুখপাত্র আলেহান্দ্রা মেনা জানান, এই অভিবাসীরা সেন্ট্রাল আমেরিকার হন্ডুরাসে এসে সেখান থেকে উত্তর দিকে যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা হয়েছিল।

তাদের এখন হন্ডুরাসের সীমান্তে ফিরিয়ে নিয়ে গিয়ে কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন তিনি।

একদিন আগেই মেক্সিকোর কর্তৃপক্ষ ৩৫০ শিশুসহ ৬৫২ অভিবাসীকে আটক করে। এদের সবাইকে যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তের কাছে তিনটি হিমায়িত ডাবল ট্রেইলার ট্রাক থেকে উদ্ধার করা হয়।

মেক্সিকোর তামাউলিপাসের একটি সামরিক চেকপয়েন্টে সৈন্যরা ট্রেইলারের ভেতর থেকে আসা কণ্ঠস্বরের আওয়াজ পেয়ে গাড়িগুলোতে তল্লাশি চালায়।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close